শিরোনাম
শুক্রবার, ২৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

ইরাকের পার্লামেন্ট ভবনে বিক্ষোভকারীদের হামলা

ইরাকের পার্লামেন্ট ভবনে বিক্ষোভকারীদের হামলা

ইরাকের পার্লামেন্টে হামলা চালিয়েছে শত শত বিক্ষোভকারী। বুধবার দেশটির রাজধানী বাগদাদের গ্রিন জোনে অবস্থিত ওই পার্লামেন্ট ভবনে হামলার এ ঘটনা ঘটে। হামলাকারীদের অধিকাংশই ইরাকি শিয়া নেতা মুকতাদা আল-সদরের অনুসারী। ইরাকের প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে মোহাম্মদ আল-সুদানির নাম ঘোষণা করা হয়েছে। কিন্তু এ মনোনয়নের বিরোধিতা করছেন দেশটির প্রভাবশালী নেতা মুকতাদা আল-সদর ও বিরোধীদলীয় নেতারা। কারণ, তাদের মতে আল-সুদানি ইরানের ঘনিষ্ঠ।

আলজাজিরা বলছে, বুধবার বিক্ষোভকারীরা যখন সরকারি ভবন ও কূটনৈতিক মিশনের আবাসস্থল রাজধানীর উচ্চ-নিরাপত্তা বলয় হিসেবে পরিচিত গ্রিন জোনে প্রবেশ করে তখন পার্লামেন্টে কোনো আইনপ্রণেতা উপস্থিত ছিলেন না। এ সময় শুধু নিরাপত্তা বাহিনী ভবনের ভিতরে থাকলেও তারা বিক্ষোভকারীদের তুলনামূলক স্বাচ্ছন্দ্যেই সেখানে প্রবেশ করতে দেন। এদিকে পার্লামেন্ট ভবনে হামলার পর বিক্ষোভকারীদের গ্রিন জোন থেকে ‘অবিলম্বে সরে’ যাওয়ার আহ্বান জানিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি। এক বিবৃতিতে তিনি সতর্ক করে বলেছেন, ‘রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং বিদেশি মিশনগুলোর সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি নিরাপত্তা ও শৃঙ্খলার যেকোনো ক্ষতি রোধ করবে’ নিরাপত্তা বাহিনী। ইরাকি নিরাপত্তা বাহিনীর একটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে জানায়, তারা প্রাথমিকভাবে বিক্ষোভকারীদের আটকাতে সমর্থ হয়েছিল। কিন্তু পরে বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনে ঢুকে পড়েন। বিক্ষোভকারীদের পার্লামেন্ট ভবনে অবস্থান নিয়ে গাইতে ও নাচতে দেখা যায়।

ইরাকের বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে চরম বিরোধ বিরাজ করছে। এ কারণে দেশটিতে নয় মাসেও একটি নতুন সরকার গঠন করা যায়নি। এ অচলাবস্থার ধারাবাহিকতায় এখন দেশটিতে অস্থিরতা শুরু হলো।

ইরাকে মার্কিন আগ্রাসনের জোর বিরোধিতাকারী হিসেবে পরিচিত সদর। অক্টোবরের নির্বাচনে তাঁর জাতীয়তাবাদী স্যারুন মুভমেন্ট বিজয় দাবি করে। কিন্তু নির্বাচনের পর একটি নতুন জোট সরকার গঠন করা অসম্ভব হয়ে পড়ে। কারণ সদর তাঁর প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানান।

সর্বশেষ খবর