সোমবার, ১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

দোনেৎস্ক থেকে ইউক্রেনীয়দের সরতে বললেন জেলেনস্কি

দোনেৎস্ক থেকে ইউক্রেনীয়দের সরতে বললেন জেলেনস্কি

ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলে তুমুল সংঘর্ষ দেখা গেছে। তবে এর বেশির ভাগ এলাকা এখন রাশিয়ার দখলে। এ অবস্থায় দোনেৎস্ক অঞ্চলে যেসব বেসামরিক নাগরিক রয়ে গেছেন তাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিয়েভ থেকে শনিবার গভীর রাতে দেওয়া এক ভাষণে জেলেনস্কি যুদ্ধের তীব্রতা আরও বাড়তে পারে বলে সতর্ক করেছেন। তিনি বলেন, ‘যত বেশি মানুষ দোনেৎস্ক অঞ্চল ছেড়ে যাবে, তত কম লোককে হত্যা করার সময় থাকবে রাশিয়ান সেনাবাহিনীর হাতে।’

জেলেনস্কি জানিয়েছেন, যুদ্ধক্ষেত্রে শিশুসহ লাখো সাধারণ মানুষ আটকা পড়েছে। শুক্রবার ছয়জন নিহত হয়েছে। ইউক্রেনের সরকারি হিসাব অনুযায়ী, দোনেৎস্কের মুক্তাঞ্চলে এখনো বাস  করছেন ২ লাখ থেকে ২ লাখ ২০ হাজার মানুষ, এদের মধ্যে ৫০ হাজার শিশু। শনিবার সন্ধ্যায় জরুরি ভিত্তিতে দোনেৎস্ক খালি করার সরকারি নির্দেশ জারি করা হয়। কার্পেথিয়ান জিশ নামে এই ব্যাটালিয়নের ফিল্ড কমান্ডার ডজভিন বলেন, ‘যাদের মন শক্ত, এখন তারাই যুদ্ধ করতে পারবেন। কঠিন এবং ভীতিকর এ যুদ্ধ’।

এই অঞ্চলে ধীরগতিতে রাশিয়ান বাহিনী অগ্রসর হচ্ছে এবং সেখানে তুমুল সংঘর্ষ দেখা গেছে। রাশিয়া ইতোমধ্যেই এ অঞ্চলের বড় অংশ নিয়ন্ত্রণ করছে। তবে এমন এক সময়ে জেলেনস্কির বক্তব্য এলো যখন রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা দোনেৎস্কের একটি অংশে ৫০ জন ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের মৃত্যুর তদন্তের জন্য জাতিসংঘ এবং রেডক্রস কর্মকর্তাদের আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া।

ওলেনিভকার একটি কারাগারে হামলায় এই যুদ্ধবন্দিদের মৃত্যু হয় যা নিয়ে অস্পষ্টতা তৈরি হয়েছিল। বিষয়টি নিয়ে রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষই একে অপরকে দোষারোপ করেছিল। শনিবার সন্ধ্যায় রাশিয়ার প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, এই ঘটনার একটি ‘নিরপেক্ষ তদন্তকে’ স্বাগত জানাবে মস্কো।

ওদিকে যুক্তরাজ্যে রাশিয়ান দূতাবাস এক টুইট বার্তায় লিখেছে, ইউক্রেনের আজভ ব্যাটালিয়নের সৈন্যদের ফাঁসিতে ঝুলিয়ে একটি ‘অপমানজনক মৃত্যু’ প্রাপ্য। এরপর ইউক্রেনীয় কর্মকর্তারা রাশিয়াকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে আখ্যা দিয়েছে। কয়েক সপ্তাহ ধরে মারিউপোলের দক্ষিণ-পূর্ব বন্দরে আজভস্টাল নামের একটি গুরুত্বপূর্ণ স্টিল কারখানার রাশিয়ানদের দখল প্রতিরোধ করার পর মে মাসে আজভ সৈন্যরা অস্ত্র সমর্পণ করতে বাধ্য হয়েছিল। পরে কারখানাটি রাশিয়া দখল করে নেয়।

লুহানস্ক ও দনেস্ক এই দুই অঞ্চল মিলে দনবাস। লুহানস্কের বেশির ভাগ জায়গায় তীব্র লড়াইয়ের মধ্যে দিয়ে নিয়ন্ত্রণে নিয়েছে রুশ বাহিনী।

রুশ নৌবাহিনীতে যুক্ত হচ্ছে জিরকন ক্রুজ মিসাইল : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, আগামী কয়েকমাসের মধ্যে রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হবে জিরকন ক্রুজ মিসাইল। আর কোন এলাকায় এই মিসাইল মোতায়েন করা হবে তা রাশিয়ার স্বার্থের ওপর নির্ভর করবে বলেও জানিয়েছেন তিনি। সাবেক সোভিয়েত সাম্রাজ্যের রাজধানী সেন্ট পিটার্সবার্গে রাশিয়ার নৌবাহিনী দিবসে বক্তৃতাকালে শনিবার এ ঘোষণা দেন পুতিন। 

ইউক্রেনের ধনকুবের নিহত : ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মিকোলাইভ নগরীতে ব্যাপক গোলাবর্ষণ করেছে রুশ বাহিনী। এতে দেশটির অন্যতম এক ধনকুবের এবং তার স্ত্রী নিহত হয়েছেন। ইউক্রেনের গণমাধ্যম জানিয়েছে, রাতে বাড়ির ওপর ক্ষেপণাস্ত্র হামলায় ৭৪ বছর বয়সী ধনকুবের ওলেক্সি ভাদাতুরস্কি ও তার স্ত্রী রাইসা মারা যান। ভাদাতুরস্কি শস্য রপ্তানিকারক সংগঠন নিবুলোনের মালিক ছিলেন। তিনি ‘হিরো অব ইউক্রেন’ পুরস্কারও পেয়েছিলেন।

সর্বশেষ খবর