সোমবার, ১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

পেলোসির এশিয়া সফর শুরু তাইওয়ান যাবেন কি না ‘অজানা’

পেলোসির এশিয়া সফর শুরু তাইওয়ান যাবেন কি না ‘অজানা’

এশিয়ার চার দেশে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফর শুরু হয়েছে। তবে এই সফরে তিনি তাইওয়ানে নামবেন কি না সে বিষয়ে কিছুই উল্লেখ করেনি মার্কিন কর্তৃপক্ষ। পেলোসি এবারের সফরে তাইওয়ানে যেতে পারেন এই খবরে বেইজিং-ওয়াশিংটনের মধ্যে উত্তেজনাও চরম আকার ধারণ করেছে। তার সফরের মধ্যে রয়েছে সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান,’ প্রতিনিধি পরিষদের স্পিকারের কার্যালয়ের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই বলা হয়েছে।

 এই সংবাদ বিজ্ঞপ্তিতে পেলোসির কার্যালয় এশিয়ায় তার চারটি গন্তব্যের কথা উল্লেখ করলেও এর মধ্যে তিনি কোথাও নামবেন বা বিরতি নেবেন কিনা, সে বিষয়ে কিছু বলেনি।

‘এই সফর পারস্পরিক নিরাপত্তা, অর্থনৈতিক অংশীদারিত্ব ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে গণতান্ত্রিক শাসনব্যবস্থার ওপর আলোকপাত করবে,’ বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। পেলোসি যে প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন, তাতে প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ার গ্রেগরি মিকসও আছেন। উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তাদের তাইওয়ান সফর স্বশাসিত দ্বীপটির স্বাধীনতাপন্থিদের উৎসাহ দেয় বলে মনে করে চীন। ওয়াশিংটনের সঙ্গে তাইওয়ানের কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক না থাকলেও দ্বীপটির প্রতিরক্ষায় সহায়তা পাঠাতে তারা আইনিভাবে বাধ্য। বৃহস্পতিবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং টেলিফোনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সতর্ক করে বলেছেন, ওয়াশিংটনের উচিত ‘এক চীন নীতি’ মেনে চলা। ‘যারা আগুন নিয়ে খেলবে, তারাই ধ্বংস হয়ে যাবে’ বলে তিনি যুক্তরাষ্ট্রকে সাবধানও করে দেন তিনি।

সর্বশেষ খবর