বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

পরমাণু কেন্দ্র থেকে রাশিয়ার হামলা

ইউক্রেনের জাপোরিজ্ঝিয়া পরমাণু কেন্দ্রটি দখল করে নিয়েছে রাশিয়া। এখন ওই পরমাণু কেন্দ্র থেকেই ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে রাশিয়া ক্ষেপণাস্ত্র আক্রমণ করছে বলে অভিযোগ করেছেন মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। নিউইয়র্কে সাংবাদিকদের ব্লিংকেন বলেন, ওই পরমাণু কেন্দ্র থেকে রাশিয়া আক্রমণ চালাচ্ছে। তারা জানে, ইউক্রেনের সেনা পাল্টা পরমাণু কেন্দ্রে আক্রমণ চালাতে পারবে না। সেক্ষেত্রে বড়সড় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকবে। মস্কো সেই সুযোগটাই ব্যবহার করছে। যা শুধু অন্যায় নয়, অবৈধও। আর ব্লিনকেন এমন সময় এই মন্তব্য করলেন যখন নিউইয়র্কে পরমাণু অস্ত্রের ব্যবহার আটকানো নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে বসেছেন বিশ্বের গুরুত্বপূর্ণ নেতারা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবশ্য সেখানে যোগ দেননি। তবে তিনি একটি নোট পাঠিয়েছেন। তাতে বলা হয়েছে, ‘পরমাণু যুদ্ধে কেউ জয়ী হতে পারে না। তাই আশা করা যায়, কোনও দেশ পরমাণু অস্ত্র ব্যবহার করবে না।’ সম্মেলনে যোগ দেওয়া অন্য দেশগুলো অবশ্য রাশিয়ার তীব্র নিন্দা করেছে। আন্তর্জাতিক অ্যাটমিক এজেন্সির মহাপরিচালক রাফায়েল গ্রসি বলেছেন, জাপোরিজ্ঝিয়া পরমাণু কেন্দ্রে যে কোনো সময় বিরাট দুর্ঘটনা ঘটতে পারে। রাশিয়াকে তার দায় নিতে হবে। জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস বলেছেন, ‘ঠাণ্ডা যুদ্ধের পর থেকে পরমাণু অস্ত্র ব্যবহারের আশঙ্কা এত প্রবলভাবে কখনো দেখা যায়নি।’ জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক জানিয়েছেন, রাশিয়ার আগ্রাসন দেখে বোঝা যাচ্ছে, পরমাণু অস্ত্র এখনো ভূরাজনীতির বাস্তবতা।

ইউক্রেনের পরমাণু কেন্দ্র থেকে লড়াই চালানোর যে অভিযোগ রাশিয়ার বিরুদ্ধে তোলা হয়েছে, সে বিষয়ে মস্কো এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

কোটির বেশি নাগরিক ইউক্রেন ছেড়ে পালিয়েছে :  ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে নিজেদের সুরক্ষায় ইতোমধ্যে দেশটির এক কোটির বেশি নাগরিক ইউক্রেন ছেড়ে পালিয়েছে। গতকাল জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এ তথ্য জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, মোট ১ কোটি ১ লাখ ৭ হাজার ৯৫৭ জন নাগরিকের সীমান্ত ক্রসিং রেকর্ড করা হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার বিশেষ সামরিক     অভিযান শুরুর পর থেকেই জীবন বাঁচাতে দেশ ছাড়তে শুরু করে ইউক্রেনের বেসামরিক নাগরিকরা।

সড়ক, রেল ও নৌপথে প্রতিদিনই সীমান্ত পাড়ি দিয়ে প্রতিবেশী বিভিন্ন দেশে আশ্রয় নিচ্ছেন দেশটির নাগরিকরা।

সর্বশেষ খবর