বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ইমরানকে অযোগ্য ঘোষণা চেয়ে আবেদন

ইমরানকে অযোগ্য ঘোষণা চেয়ে আবেদন

পাকিস্তানের পাঞ্জাবের উপনির্বাচনে তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) জয়লাভ করার পর দলটির নেতা ইমরান খান আগামী নির্বাচনে    সফল হওয়ার জন্য অনেকটা আশাবাদী হয়েছিলেন। কিন্তু এবার সেই স্বপ্নে বাগড়া দিয়েছে নির্বাচন কমিশন। গত পরশু পিটিআই নিষিদ্ধ উৎস থেকে তহবিল পাচ্ছে বলে নির্বাচন কমিশন রায় দেয়। এরপর নিবাচনে ইমরান খানকে অযোগ্য ঘোষণা করতে গতকাল নির্বাচন কমিশন (ইসিপি) বরাবর আবেদন জমা পড়েছে। রুলে বলা হয়, বিদেশ অবস্থানরত ধনকুবের আরিফ নাকভি এবং আরও ৩৪ জন বিদেশি নাগরিকের কাছ থেকে তহবিল পায় দলটি। পিটিআই আটটি অ্যাকাউন্টের মালিকানা দেখিয়েছে এবং ১৩টি অ্যাকাউন্ট গোপন রেখেছে। এর পরিপ্রেক্ষিতে গতকাল আমুন তারাক্কি পার্টির চেয়ারম্যান ফাইক শাহ ইমরানকে নিষিদ্ধ করতে আবেদনটি করেন। একই দিন সাবেক প্রধানমন্ত্রী ও পিএমএল-এন নেতা নওয়াজ শরিফও বলেছেন, তিনি চান সরকার ইমরানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিক। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউন ও ডনের।

ভুয়া হলফনামা জমা দেওয়ার কারণে পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে সংবিধানের ৬২(১)(এফ) অনুচ্ছেদের আওতায় অযোগ্য ঘোষণার জন্য নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছেন ফাইক শাহ। জাতীয় পরিষদের সদস্য ও প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খান যেসব বিশেষ সুযোগ-সুবিধা পেয়েছিলেন তা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে নির্বাচন কমিশন। পিটিআইয়ের চেয়ারম্যান পদ থেকে ইমরানকে সরিয়ে দেওয়ারও অনুরোধ জানানো হয়েছে।

এদিকে ইমরানের বিরুদ্ধে অবিলম্বে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিএমএলএন প্রধান নওয়াজ শরিফ। মঙ্গলবার নির্বাচন কমিশনের রায়ের পর এ আহ্বান জানান তিনি। লন্ডনে নিজ বাসভবনের সামনে সাংবাদিকদের দেওয়া সাক্ষাৎকারে নওয়াজ বলেন, ‘আজ প্রমাণ হয়ে গেছে এবং গোটা দেশ জেনে গেছে ইমরান খান দেশের ইতিহাসের সবচেয়ে বড় চোর।’

 

সর্বশেষ খবর