শুক্রবার, ৫ আগস্ট, ২০২২ ০০:০০ টা

দিল্লি গেলেন মমতা সঙ্গে অভিষেক

কলকাতা প্রতিনিধি

দিল্লি গেলেন মমতা সঙ্গে অভিষেক

চার দিনের সফরে গতকাল দিল্লি পৌঁছেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এদিন দুপুরে কলকাতা বিমানবন্দর থেকে দিল্লির উদ্দেশে রওনা দেন তিনি। সফরসঙ্গী হয়েছেন তার ভাতিজা তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি। এদিন সন্ধ্যায় দলের সাংসদ সুখেন্দু শেখর রায়ের দিল্লির বাসভবনে দলীয় সংসদ সদস্যদের নিয়ে বৈঠকে বসার কথা রয়েছে মমতার। আজ বিকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ হতে পারে তার। বিকাল সাড়ে ৪টা নাগাদ বৈঠকটি হতে পারে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন মমতা। আজ সন্ধ্যা সাড়ে ৬টায় ওই বৈঠক হওয়ার কথা রয়েছে। জানা গেছে, আগামীকাল চার অবিজেপি-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন মমতা। দিল্লির সংসদ ভবনের সেন্ট্রাল হলে ওই বৈঠকে থাকার কথা।

 দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন প্রমুখ।

একটি সূত্র বলছে, কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গেও সাক্ষাৎ করতে পারেন মমতা ব্যানার্জি। মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার যেভাবে ইডি, সিবিআইসহ কেন্দ্রীয় এজেন্সিগুলোকে দিয়ে বিভিন্ন রাজ্যে অভিযান চালাচ্ছে, তাতে বেশ ক্ষুব্ধ মমতা। এ বিষয়টি নিয়ে অবিজেপি মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করতে পারেন তৃণমূল নেত্রী।

আগামী ৭ আগস্ট ‘নীতি আয়োগ’-এর বৈঠকে যোগ দিতেই মূলত মমতার এই দিল্লি সফর। ওই বৈঠকে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেই সফরকে কেন্দ্র করে আগে-পরে একাধিক কর্মসূচি নিয়েছেন তিনি। দিল্লি সফর শেষ করে সোমবার কলকাতায় ফিরবেন মমতা।

স্কুলে শিক্ষক নিয়োগ দুর্নীতি ইস্যুতে ইতোমধ্যে পশ্চিমবঙ্গের সাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি। ভারতের এই কেন্দ্রীয় তদন্ত সংস্থার হাতে গ্রেফতার হয়েছেন পার্থর ঘনিষ্ঠ মডেল, অভিনেত্রী অর্পিতা মুখার্জিও। অর্পিতার টালিগঞ্জ ও বেলঘড়িয়ার ফ্ল্যাট থেকে মিলেছে প্রায় ৫০ কোটি রুপি। এ ছাড়া উদ্ধার হয়েছে কয়েক কোটি রুপি মূল্যের স্বর্ণের গয়না, জমির দলিলসহ আরও অনেক মূল্যবান জিনিস। এর পরই রাজ্য মন্ত্রিসভা ও দলের বিভিন্ন সাংগঠনিক পদ থেকে অপসারিত করা হয় পার্থকে। বুধবার রাজ্য মন্ত্রিসভায় রদবদল ঘটানো হয়। সেখানে পার্থর হাতে থাকা বিভিন্ন দফতরের দায়িত্ব তুলে দেওয়া হয় অন্য মন্ত্রীদের হাতে।

মমতার মন্ত্রিসভার এই সাবেক সদস্যের দুর্নীতিতে জড়িয়ে পড়া এবং গ্রেফতার ইস্যুতে দিল্লির রাজনীতিতেও উত্তাপ ছড়িয়েছে। ঘরে-বাইরে যখন প্রবল সমালোচনার মুখে তৃণমূল কংগ্রেস, ঠিক তখনই দিল্লি যাচ্ছেন দলনেত্রী মমতা ব্যানার্জি। আর তা নিয়েই উত্তপ্ত রাজনীতির ময়দান।

বিরোধীদের অভিযোগ, এ রাজ্যে ইডি সক্রিয় হওয়ায় গোপন বোঝাপড়ার জন্য দিল্লি ছুটছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

বিজেপির সর্বভারতীয় সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘যখন সংকটে পড়েন, তখনই তিনি (মমতা) দিল্লি চলে যান। নিজের লোকেরা বিগড়ে যাচ্ছে এসব দেখতে আর ভালো লাগছে না তার। তাই একটু শান্তির জন্য তিনি দিল্লি যাচ্ছেন।’

আবার পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেস সভাপতি সাংসদ অধীর চৌধুরী বলেন, ‘মুখ্যমন্ত্রী দিল্লি যান ম্যানেজ করতে। যতবারই সমস্যা হয় তিনি ম্যানেজ করতে যান। এবারও তা-ই যাচ্ছেন। নীতি আয়োগের বাহানা করে সেখানে গোপন মিটিং করতে দিল্লি যাচ্ছেন তিনি।’

সর্বশেষ খবর