রবিবার, ৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

গাজায় ইসরায়েলি বর্বরতায় শিশুসহ নিহত ১৫

গাজায় ইসরায়েলি বর্বরতায় শিশুসহ নিহত ১৫

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের ভয়াবহ বিমান হামলায় গতকাল একটি ভবনে আগুনের গোলা বিস্ফোরিত হতে দেখা যায়। শুক্রবার থেকে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী -এএফপি

ফিলিস্তিনে থামছেই না ইসরায়েলের নৃশংসতা। গত দুই দিনে অধিকৃত গাজা উপত্যকায় ভয়াবহ বিমান হামলায় পাঁচ বছরের এক শিশু, ২৩ বছরের এক নারীসহ অন্তত ১৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। শুক্রবার এ হামলা শুরু হয়। ইসরায়েলের দাবি, তারা ইসলামিক জিহাদ গ্রুপের এক কমান্ডারকে হত্যা করতে ওই হামলা চালিয়েছে।

ইসলামিক জিহাদ গ্রুপের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের আল কুদস ব্রিগেডের কমান্ডার তায়াসির আল-জাবারি বিমান হামলায় নিহত হয়েছেন। গাজা সিটির ফিলিস্তিন টাওয়ারে ছিলেন তিনি। ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ইসরায়েলি ওই বিমান হামলায় নারী, শিশুসহ ১৫ জন নিহত এবং আরও ২৩ জন আহত হয়েছেন। গাজা সিটির সেই ভবনটির সাত তলা থেকে শুক্রবার ধোঁয়ার কু লী বের হতে দেখা যায়। গতকালও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ফিলিস্তিনির এক সিনিয়র কর্মকর্তাকে গ্রেফতারের প্রতিবাদে কয়েকদিন ধরে ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে উত্তেজনা চলছিল। এর মধ্যে এ হামলা চালানো হলো। শুক্রবার দুপুরের পর ওই হামলা হয়। সেখানে অনেক বেসামরিক মানুষ বসবাস করে। ওই ভবনে বিমান হামলার পর গাজায় আরও বেশ কয়েকটি জায়গায় বিস্ফোরণের শব্দ শোনা যায়। ইসরায়েল সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ইসরায়েল ডিফেন্স ফোর্স বর্তমানে গাজা উপত্যকায় হামলা চালাচ্ছে। ইসরায়েলের সম্মুখভাগে বিশেষ অবস্থা ঘোষণা করা হয়েছে। এদিকে গত সপ্তাহে গাজার আশপাশের শহরগুলো বন্ধ করে দেয় ইসরায়েল। তা ছাড়া সীমান্তে অনেক সেনা পাঠায় তারা। ফিলিস্তিনের সিনিয়র নেতাকে আটকের কারণে হামলা হতে পারে এ দোহাই দিয়ে তারা সেখানে জড়ো হয়। ফাওজি ব্রাহমোম নামে হামাসের এক মুখপাত্র বলেছেন, এ হামলার জবাব দেওয়া হবে।

এদিকে এর আগে শুক্রবার গাজায় ইসরায়েল অংশে আসেন প্রতিরক্ষামন্ত্রী বেনি গানজ। তিনি জানান, হুমকি নিশ্চিহ্ন করতে তাঁরা অভিযান চালাবেন। ওই সময় তিনি জানান, ইসরায়েল কোনো যুদ্ধ চায় না। কিন্তু নিজেদের নাগরিকদের রক্ষায় তাঁরা চুপ করে থাকবেন না। গাজা উপত্যকা নিয়ে গত ১৫ বছরে চারবার যুদ্ধ করেছে ইসরায়েল ও হামাস। নতুন বিমান হামলার কারণে সেখানে আবার বড় ধরনের দ্বন্দ্ব লেগে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ১৫ মাস আগে গাজায় ইসরায়েল-হামাস মাসব্যাপী যুদ্ধে ২৭০ জন ফিলিস্তিনি নিহত হয়।

সর্বশেষ খবর