মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে ঐতিহাসিক জলবায়ু বিল পাস

♦ জলবায়ু খাতে সবচেয়ে বড় বিনিয়োগ প্রস্তাব ♦ ২০৩০ সালের মধ্যে দেশটির কার্বন নিঃসরণ ৪০ শতাংশ হ্রাস পাবে

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ডেমোক্র্যাট পার্টি প্রস্তাবিত ঐতিহাসিক ৭৫ হাজার কোটি বা ৭৫০ বিলিয়ন ডলারের স্বাস্থ্যসেবা, কর ও জলবায়ু বিল পাস হয়েছে। রবিবার বিকালে সিনেটে ৫১-৫০ ভোটে পাস হয়েছে বিলটি। জলবায়ু খাতে এ বিলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় বিনিয়োগ প্রস্তাব। এই বিলে দেশটি ইতিহাসে জলবায়ুতে বৃহত্তম বিনিয়োগ ৩৬৯ বিলিয়ন ডলার তহবিল রয়েছে। ইনফ্ল্যাশন রিডাকশন অ্যাক্ট নামের বিলটির প্রবক্তারা বলছেন, এর ফলে ২০৩০ সালের মধ্যে দেশটির কার্বন নিঃসরণ ৪০ শতাংশ হ্রাস পাবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

সিএনএন জানায়, সিনেটে বিলটির ওপর ২৭ ঘণ্টা বিতর্ক হয়। বিলটি যাতে পাস না হয়, সে জন্য জোর প্রচেষ্টা চালান রিপাবলিকানরা। তবে শেষ পর্যন্ত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ‘টাইব্রেকিং’ ভোটে অচলাবস্থার অবসান হয়। চলতি বছরের মধ্যবর্তী নির্বাচনের আগ দিয়ে এই বিল পাসকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার দলের জন্য বড় জয় হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

বিলটি এখন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে যাবে। বিল অনুমোদনে শুক্রবার সেখানে ভোট হতে পারে। প্রতিনিধি পরিষদে বিল পাস হলে তারপর প্রেসিডেন্টের স্বাক্ষরের জন্য সেটি হোয়াইট হাউসে পাঠানো হবে।

বিলের কারিগররা বলছেন, এর আওতায় যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা খরচ কমবে। প্রথমবারের মতো, সরকার কিছু দামি ওষুধের ক্ষেত্রে উৎপাদনকারীদের সঙ্গে মূল্য নির্ধারণ নিয়ে আলোচনা করতে পারবে। সেই আলোচনার ভিত্তিতে কিছু দামি ওষুধের দাম কমতে পারে। বিশেষ করে, যেসব ওষুধ ডাক্তাররা প্রেসক্রিপশনে উল্লেখ করেন সেগুলো। এ ছাড়া, স্বাস্থ্যবীমা খাতে ভর্তুকির সময়সীমাও তিন মাস বাড়বে।

ওদিকে, করের ক্ষেত্রে নানা ফাঁকফোকর বন্ধ করাসহ বাড়ানো হবে কিছু করপোরেট ট্যাক্স। বড় শিল্পখাতের জন্য ন্যূনতম ১৫ শতাংশ কর এবং শেয়ার পুঁজিবাজার থেকে ফের কেনার ক্ষেত্রে ১ শতাংশ করের বিধান রাখা হবে। এসব পদক্ষেপে সার্বিকভাবে বাজেট ঘাটতির পরিমাণ কমতে পারে বলে মনে করা হচ্ছে।

নতুন আইন চালু হলে যুক্তরাষ্ট্রে ১০ বছরের মধ্যে ৭ হাজার কোটি ডলার সরকারি রাজস্ব আসবে। এ সময়ের মধ্যে কার্বন নিঃসরণ কমানো এবং স্বাস্থ্যসেবা খাতের ভর্তুকি বাড়াতে ৪৩ হাজার কোটি ডলার খরচ করা হবে। আর নতুন রাজস্বের বাকি অর্থ ঘাটতি মেটাতে ব্যবহার করা হবে। নতুন বিল মূল্যস্ফীতি কমাতে বিশেষ করে স্বল্পমেয়াদে কতটুকু ভূমিকা রাখবে, তা নিয়ে অর্থনীতিবিদদের সংশয় থাকলেও এটি কার্বন নিঃসরণ কমাবে বলেই সবাই আশাবাদী। যুক্তরাষ্ট্রে মাইলফলক ‘বিশুদ্ধ বায়ু আইন’ পাসের পর এবার পরিবেশবান্ধব জ্বালানি ও জলবায়ু পরিবর্তন খাতে ৩৭ হাজার কোটি ডলারের বিনিয়োগ দেশটির পরিবেশ-রক্ষা আন্দোলনকারীদের জন্য সবচেয়ে বড় জয়।

বিশেষ করে বিশ্ব উষ্ণায়নের কারণে যুক্তরাষ্ট্রে দাবদাহ ও ভয়াবহ বন্যা পরিস্থিতির মধ্যে এ এক জরুরি উদ্যোগ।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, সইয়ের মাধ্যমে বিলটিকে আইনে পরিণত করতে তিনি মুখিয়ে আছেন। বিলটি পাস হওয়ায় সিনেটের ডেমোক্র্যাট-দলীয় সদস্যরা উল্লাস প্রকাশ করেন।

সর্বশেষ খবর