বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

তাইওয়ান দখলের হুমকি চীনের

তাইওয়ান দখলের হুমকি চীনের

এক সপ্তাহ ধরে তাইওয়ান ঘিরে সামরিক মহড়া চালাচ্ছে চীন। এ অবস্থায় হাত গুটিয়ে বসে থাকার জো নেই স্বায়ত্তশাসিত দ্বীপ তাইওয়ানের। তাই তো যুদ্ধ বাধলে কীভাবে নিজেদের রক্ষা করবে কদিন ধরে তার অনুশীলন চালাল তাইওয়ানের সেনাবাহিনী -এএফপি

তাইওয়ান ঘিরে সামরিক মহড়া স্থগিতের ঘোষণা দিয়েছে চীন। তবে সাময়িকভাবে মহড়া বন্ধের ঘোষণা দিলেও বেইজিং জানিয়েছে, তাদের পরবর্তী প্রশিক্ষণ ও যুদ্ধের প্রস্তুতি চলবে। গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, তাইওয়ান নিয়ে গতকাল নীতিপত্রে (শ্বেতপত্র) চীন অঙ্গীকার পুনরায় ব্যক্ত করার পর সামরিক মহড়া স্থগিতের ঘোষণা দিয়েছে বেইজিং। শ্বেতপত্রে চীন বলেছে, শান্তিপূর্ণভাবে তাইওয়ানের নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হলে তাইপের বিরুদ্ধে শক্তিপ্রয়োগ করবে তারা। তবে চীনা মন্ত্রিসভার এক দফতর গতকাল এক বিবৃতিতে সামরিক শক্তিপ্রয়োগ করে তাইওয়ান দখলের হুমকি দিয়েছে। তাইওয়ানকে ঘিরে অনির্দিষ্টকালের জন্য সামরিক মহড়ার মাঝে চীন এমন ইঙ্গিত দিল। প্রায় এক সপ্তাহ ধরে তাইওয়ানের চারপাশে জোরালো সামরিক তৎপরতা চালিয়ে এবং সে দেশের স্থল ও জলসীমার মধ্যে ক্ষেপণাস্ত্র, যুদ্ধবিমান ও রণতরী প্রবেশ করিয়ে বেইজিং বেদখলের আশঙ্কা মোটেই উড়িয়ে দিচ্ছে না। তবে বিবৃতিতে ‘শান্তিপূর্ণ’ পথে পুনরেকত্রীকরণের ইচ্ছাও প্রকাশ করা হয়েছে।

তাইওয়ানকে ঘিরে চীনের শক্তি প্রদর্শনের ফলে ব্যবসা-বাণিজ্যেরও প্রবল ক্ষতি হচ্ছে। বিশ্বব্যাপী পণ্য ও যন্ত্রাংশ সরবরাহের ক্ষেত্রে এই অঞ্চলের বিশেষ গুরুত্ব রয়েছে। যুক্তরাষ্ট্র, জাপানসহ একাধিক দেশ এমন বিঘ্নের ফলে দুশ্চিন্তা প্রকাশ করে চীনের কড়া সমালোচনা করেছে। অন্যদিকে চীন যুক্তরাষ্ট্রের আচরণের প্রতিবাদে সে দেশের সঙ্গে জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে সমুদ্রপথে নিরাপত্তা সংক্রান্ত একাধিক বিষয়ে চলমান সংলাপ থেকে সরে এসেছে। গত সপ্তাহে মার্কিন সংসদের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকেই বর্তমান উত্তেজনার জন্য দায়ী করছে চীন। ওয়াশিংটন অবশ্য পেলোসির সফরকে চীনের বৈরী আচরণের ‘অজুহাত’ হিসেবে বর্ণনা করেছে। তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ মঙ্গলবার চীনা সেনাবাহিনীর মহড়ার ব্যাখ্যা করতে গিয়ে দাবি করেছেন, বেইজিং আসলে প্রশান্ত মহাসাগরের পশ্চিমের বড় অংশের ওপর নিয়ন্ত্রণ কায়েম করতে চায়। পূর্ব ও দক্ষিণ চীন সাগরের পাশাপাশি তাইওয়ান প্রণালির ওপর নিয়ন্ত্রণের মাধ্যমে চীন গোটা অঞ্চল অবরোধ করতে পারে বলে উ মনে করেন। সে ক্ষেত্রে তাইওয়ানের ওপর চীন হামলা চালালে আমেরিকা ও সহযোগীরা সহায়তা করতে পারবে না। অনির্দিষ্টকালের জন্য তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া চালিয়ে চীন এমনই প্রস্তুতি চালাচ্ছে বলে পররাষ্ট্রমন্ত্রী মনে করছেন। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জানায় শুধু মঙ্গলবারই চীনের ১০টি রণতরী এবং ৪৫টি যুদ্ধবিমান তাইওয়ান ও সংলগ্ন এলাকায় শনাক্ত করা গেছে।

এর মধ্যে ১৬টি বিমান তাইওয়ান প্রণালির ‘মেডিয়ান লাইন’ লঙ্ঘন করেছে।

সর্বশেষ খবর