বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

দনিপ্রোপেত্রভস্কে রুশ হামলায় নিহত ১৩

ক্রিমিয়ায় রুশ বিমান ঘাঁটিতে বিস্ফোরণ

ইউক্রেনের মধ্যাঞ্চল দনিপ্রোপেত্রভস্কের গভর্নর বলেছেন, সেখানে রাশিয়ার গোলা হামলায় ১৩ জন নিহত হয়েছে। রাতভর এ হামলা চালানো হয় বলে গতকাল জানিয়েছেন গভর্নর ভ্যালেন্তাইন রেজনিশেঙ্কো। তিনি বলেন, দনিপ্র নদীর তীরবর্তী মারগানেৎস এলাকায় গোলা হামলায় ২০টির বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুৎ সংযোগ লাইন ক্ষতিগ্রস্ত হয়ে কয়েক হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাছাড়া, হামলায় একটি হোস্টেল, দুটি স্কুল, একটি কনসার্ট হল, প্রধান কাউন্সিল ভবন এবং অন্য প্রশাসনিক ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে ক্রিমিয়ার একটি বিমান ঘাঁটিতে বিস্ফোরণে রাশিয়ার ৯টি যুদ্ধবিমান ধ্বংস হয়েছে বলে দাবি করেছে ইউক্রেনের বিমান বাহিনী। গতকাল এই দাবি করেছে তারা। দনিপ্রোপেত্রভস্কের গভর্নর রুশ হামলায় প্রথমে ২১ জনের মৃত্যুর খবর জানিয়েছিলেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় পরে জানিয়েছে যে সেখানে গোলাবারুদ ধ্বংস করা হয়েছে। যদিও এ দাবি নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা হয়নি।

মস্কো ২০১৪ সালে ক্রিমিয়া দখল করে নিয়েছিল। এলাকাটি রাশিয়ার পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়।

এই বিস্ফোরণের কয়েকঘণ্টা পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার রাত্রিকালীন ভাষণে বলেন, ইউক্রেনের যুদ্ধ ক্রাইমিয়া দিয়ে শুরু হয়েছে, এর স্বাধীনতার মাধ্যেই শেষ হবে।

রাশিয়ার ৯ যুদ্ধবিমান ধ্বংসের দাবি ইউক্রেনের : ক্রিমিয়ার একটি বিমান ঘাঁটিতে বিস্ফোরণে রাশিয়ার ৯টি যুদ্ধবিমান ধ্বংস হয়েছে বলে দাবি করেছে ইউক্রেনের বিমান বাহিনী। তবে রাশিয়া কোনো হামলা হওয়ার কথা কিংবা বিমান ক্ষতিগ্রস্ত হওয়ার কথা অস্বীকার করেছে। স্বল্প সময়ের মধ্যে ইউক্রেনের দক্ষিণে হামলা চালাতে সাকি বিমান ঘাঁটি ব্যবহার করে থাকে রুশ যুদ্ধবিমান। ইউক্রেনীয় সোশ্যাল নেটওয়ার্কগুলোতে গুঞ্জন উঠে ইউক্রেন থেকে ছোড়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে আঘাত করেছে। মস্কোর কর্মকর্তারা দীর্ঘদিন থেকে সতর্ক করে বলে আসছেন, ক্রিমিয়ায় ইউক্রেন কোনো হামলা চালালে ব্যাপক প্রতিশোধ নেওয়া হবে। সেক্ষেত্রে কিয়েভের ‘সিদ্ধান্ত গ্রহণকারী কেন্দ্রে’ হামলা চালানো হতে পারে বলে সতর্ক করে আসছে তারা।

সর্বশেষ খবর