বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

থাইল্যান্ডে আশ্রয় খুঁজছেন গোতাবায়া

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে সিঙ্গাপুর ছেড়ে এবার থাইল্যান্ড যাচ্ছেন বলে জানিয়েছে দুটি সূত্র। তার গতকালই থাইল্যান্ডে পৌঁছানোর কথা। সিঙ্গাপুরের মতো দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতেও তিনি সাময়িক আশ্রয় চাইবেন, বলেছে সূত্র দুটি।

দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। পরবর্তীতে শ্রীলঙ্কানদের তুমুল বিক্ষোভের মুখে তিনি গত মাসে দ্বীপদেশটি থেকে পালিয়ে যান।

হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও দফতরে ঢুকে পড়ার কয়েক দিন পর গোতাবায়ার মালদ্বীপ হয়ে শ্রীলঙ্কায় পৌঁছানোর খবর আসে। সেখান থেকে তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন। মেয়াদের মাঝপথে পদত্যাগ করা প্রথম লঙ্কান প্রেসিডেন্ট তিনি।

চলতি মাসে সিঙ্গাপুর সরকার বলেছে, নগররাষ্ট্রটির পক্ষ থেকে সাবেক লঙ্কান প্রেসিডেন্টকে কোনো বিশেষ সুযোগ-সুবিধা বা দায়মুক্তি দেওয়া হয়নি। প্রভাবশালী রাজাপক্ষে পরিবারের ৭৩ বছর বয়সী একসময় শ্রীলঙ্কার সামরিক বাহিনীর কর্মকর্তা এবং পরে প্রতিরক্ষামন্ত্রীরও দায়িত্ব পালন করেছেন। তিনি প্রতিরক্ষামন্ত্রী থাকার সময়, ২০০৯ সালে সরকারি বাহিনী চূড়ান্তভাবে তামিল টাইগার বিদ্রোহীদের পরাজিত করে, ইতি টানে শ্রীলঙ্কার কয়েক দশকের গৃহযুদ্ধের।

সর্বশেষ খবর