শুক্রবার, ১২ আগস্ট, ২০২২ ০০:০০ টা

তদন্তকারীর প্রশ্নের জবাব দিলেন না ট্রাম্প

তদন্তকারীর প্রশ্নের জবাব দিলেন না ট্রাম্প

অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে যাওয়ার আগে ট্রাম্প

আলোচনায় থাকতেই পছন্দ করেন মার্কিন সাবেক প্রেসিডেন্ট। তা ক্ষমতার সর্বোচ্চ পর্যায়ে থাকা অবস্থায় হোক বা ক্ষমতাহীন। মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা অভিযোগ করেছে, এস্টেটের দাম অনেক বেশি করে দেখিয়ে ঋণ নিয়েছিলেন ট্রাম্প। বিষয়টি নিয়ে তদন্ত করছে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল। কিন্তু এই অভিযোগ অস্বীকার করে বলেন, তার বিরুদ্ধে চক্রান্ত চলছে। বুধবার সকালে ট্রাম্প টাওয়ার থেকে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে রওনা দেওয়ার সময় মুষ্টিবদ্ধ হাত তুলে ধরেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

আইন বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্প হয়তো প্রশ্নের জবাব দিতে অস্বীকৃতি জানিয়েছেন কারণ তদন্তের সময় উত্তরগুলো তার বিরুদ্ধেই ব্যবহার করা হতে পারে।

ট্রাম্পের আইনজীবী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই জেরা চার ঘণ্টা পর্যন্ত চলেছে এবং মাঝে-মাঝে দীর্ঘ বিরতি ছিল। শুরুতেই ট্রাম্প একটি লিখিত বক্তব্য দেন। সেখানে তিনি অ্যাটর্নি জেনারেল এবং এই তদন্তের নিন্দা জানান। একই সঙ্গে তিনি পঞ্চম সংশোধনীতে থাকা অধিকারের বিষয়টি উল্লেখ করেন। ট্রাম্পকে যতগুলো প্রশ্ন করা হয়েছে তার প্রতিটির উত্তরে তিনি বলেছেন ‘একই উত্তর’। এই তদন্ত শেষ হওয়ার পর অ্যাটর্নি জেনারেল ট্রাম্প এবং তার কোম্পানির বিরুদ্ধে আর্থিক জরিমানার জন্য মামলা করতে পারেন। অন্যদিকে ট্রাম্প এবং তার সন্তানদের যাতে কোনো জেরার মুখে পড়তে না হয়, সেজন্য নিউইয়র্ক অ্যাটর্নি জেনারেলের বিরুদ্ধে মামলা করতে চেয়েছিলেন তার আইনজীবী।

কিন্তু ফেব্রুয়ারি মাসে নিউইয়র্কের সুপ্রিম কোর্টের বিচারক রায় দেন যে ডোনাল্ড ট্রাম্প এবং তার আরও দুই সন্তানকে অবশ্যই জেরার জন্য হাজির হতে হবে।

ঋণ এবং কর সুবিধা পাওয়ার জন্য ট্রাম্প তার সম্পদের সঠিক মূল্য না দিয়ে কর্মকর্তাদের বিভ্রান্ত করার চেষ্টা করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। কিন্তু ট্রাম্প বলছেন, তিনি কোনো অন্যায় করেননি এবং তার বিরুদ্ধে যে তদন্ত হচ্ছে, তা তাকে হেয় করার জন্য প্রচারণা। কয়েকদিন আগেই ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই অন্য আরেকটি অভিযোগে তল্লাশি চালিয়েছিল।

সর্বশেষ খবর