শনিবার, ১৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা
ক্ষমতা দখলের এক বছর

কোনো প্রতিশ্রুতি রাখেনি তালেবান

♦ নারীদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি রক্ষা করেনি ♦ সংবাদপত্রের স্বাধীনতা উধাও হয়ে গেছে

কোনো প্রতিশ্রুতি রাখেনি তালেবান

প্রায় ২০ বছর যুক্তরাষ্ট্রের তত্ত্বাবধানে থাকার পর গত বছরের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। কিন্তু এক বছর পর দেখা যাচ্ছে, যে প্রতিশ্রতি দিয়ে ক্ষমতা দখল করেছে তালেবান তার কোনো প্রতিশ্রুতি পালন করেনি। ক্ষমতা দখলের পরই তারা বিশ্বকে তাদের স্বীকৃতি দেওয়ার অনুরোধ জানায়। এ জন্য প্রথম দিকে তাদের মধ্যে উদারপন্থী কথাবার্তা এবং প্রতিশ্রুতি লক্ষ্য করা গিয়েছিল। কিন্তু ক্রমশ আবারও পুরনো সেই তালেবানকেই দেখছে আফগানরা।

২০২১ সালের আগস্টে ক্ষমতায় এসে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ শরিয়তি বিধান মেনে নারীর অধিকার রক্ষার কথা বলেছিলেন। কিন্তু জার্মান গণমাধ্যম ডয়চে ভেলের বিশেষ অনুসন্ধানে জানা গেছে, নারীদের অধিকার রক্ষা হয়নি। দেশটিতে বাড়ির বাইরে গেলে মেয়েদের পুরো শরীর ঢেকে রাখতে বলা হয়েছে। রাস্তায় বেরিয়ে মুখ না ঢাকলে পরিবারের পুরুষ বাবা, ভাই বা স্বামী সরকারি চাকরি থেকে বরখাস্ত হওয়ার আশঙ্কায় থাকছেন। পুরুষ অভিভাবক ছাড়া বিমানেও ওঠা যায় না সেখানে। তালেবান মুখপাত্র মুজাহিদ দাবি করেছিলেন, শিক্ষা মন্ত্রণালয় মেয়েদের হাইস্কুলে যাওয়ার বিষয়টি নিয়ে দ্রুত ব্যবস্থা নিচ্ছে।

অথচ এ বছরের মার্চ মাসে এক দিন স্কুল খুলেই তা আবার বন্ধ করে দেওয়া হয়। এর পক্ষে যুক্তি হিসেবে মন্ত্রণালয় শিক্ষকের অভাব ও স্কুল ইউনিফর্মের সমস্যাকে সামনে নিয়ে এসেছে। তালেবানের দাবি, ইসলামি আইন এবং আফগান সংস্কৃতি মেনে পরিকল্পনা তৈরি হলে মেয়েরা আবার স্কুলে যাবে। কিন্তু গত এক বছর দেশটির মেয়েদের পড়াশোনা বন্ধ রয়েছে।

এ ছাড়া গত ২০ বছর ধরে যারা তালেবানের বিরোধিতা করে আসছিল তাদের বিরুদ্ধে প্রতিশোধ না নেওয়ার ঘোষণা দিয়েছিল তালেবান। তবে তারা সে প্রতিশ্রুতিও রাখেনি। জাতিসংঘ বলছে, ২০২১ সালের ১৫ অগাস্ট থেকে ২০২২ সালের ১৫ জুনের মধ্যে তালেবান কর্তৃপক্ষ ১৬০টি বিচারবহির্ভূত হত্যা, ১৭৮টি নির্বিচারে গ্রেফতার, ২৩টি আচমকা গ্রেফতার এবং প্রাক্তন সরকার ও নিরাপত্তা কর্মকর্তাদের নির্যাতনের ৫৬টি ঘটনা ঘটিয়েছে।

ক্ষমতা দখলের পর তালেবান জানিয়েছিল, তাদের ‘সাংস্কৃতিক কাঠামোতে’ হস্তক্ষেপ না করলে সংবাদপত্রের স্বাধীনতা বজায় থাকবে আফগানিস্তানে। অথচ বাস্তবে দেখা গেছে, ক্ষমতায় এসেই ডয়চে ভেলের এক সাংবাদিকের আত্মীয়কে হত্যা করে তারা। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস জানিয়েছে, ২০২১-এর সেপ্টেম্বরে তালেবান এবং ন্যাশনাল রেজিস্টেন্স ফ্রন্ট অব আফগানিস্তানের যোদ্ধাদের মধ্যে সংঘর্ষে নিহত হন আফগানিস্তানের জাতীয় সাংবাদিক ইউনিয়নের প্রধান ফাহিম দাশতি।

 

সর্বশেষ খবর