শনিবার, ২০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ভারত মহাসাগরে চীনের নৌ ঘাঁটি

ভারত মহাসাগরে চীনের নৌ ঘাঁটি

মার্কিন আধিপত্যকে চ্যালেঞ্জ জানাচ্ছে চীন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর নতুন মহাশক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছে কমিউনিস্ট দেশটি। এবার নয়াদিল্লির উদ্বেগ বাড়িয়ে প্রকাশ্যে এসেছে বেশ কয়েকটি চাঞ্চল্যকর উপগ্রহ চিত্র। সেখানে দেখা যাচ্ছে ভারত মহাসাগরে ‘অতি-তৎপর’ হয়ে উঠেছে চীনা নৌবাহিনী।

বৃহস্পতিবার ম্যাক্সার প্রকাশিত ওই উপগ্রহচিত্রে দেখা গেছে, ‘হর্ন অফ আফ্রিকা’য় অবস্থিত জিবৌতির নৌঘাঁটি এখন সম্পূর্ণভাবে তৈরি। ফলে ভারত মহাসাগরে মোতায়েন চীনা নৌবহরকে কৌশলগত সমর্থন দিতে প্রস্তুত নৌঘাঁটিটি। সামরিক বিশ্লেষকদের মতে, কৌশলগত অবস্থানের জন্য ‘অতি গুরুত্বপূর্ণ’ জিবৌতি। এডেন উপসাগর থেকে লোহিত সাগর হয়ে সুয়েজ খালমুখী জলপথের বাব-এল-মান্দেব প্রণালিতে অবস্থিত এই নৌঘাঁটি থেকে আফ্রিকা এবং এশিয়ার বিস্তীর্ণ অংশে উপস্থিতি জানান দেওয়ার কাজ করতে পারবে চীনা নৌবাহিনী। ভারত মহাসাগরের পাশাপাশি আরব সাগরের জলসীমায় ঢুকে চাপে ফেলতে পারবে নয়াদিল্লিকে।

প্রতিরক্ষা বিশ্লেষকদের একাংশ মনে করছেন, ভারতকে চাপে ফেলতেই ভারত মহাসাগরে এই তৎপরতা চীনের। আর জিবৌতির কৌশলগত অবস্থান ভারতীয় নৌবাহিনীর জন্য উদ্বেগজনক। ভারত-আমেরিকা-জাপান-অস্ট্রেলিয়ার চতুর্দেশীয় অক্ষকে চাপে ফেলতেই চীনের এই পদক্ষেপ।

সর্বশেষ খবর