শনিবার, ২০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

আলজেরিয়ায় দাবানলে মৃত ৩০

আলজেরিয়ায় একাধিক দাবানলে অন্ততপক্ষে ৩০ জন মৃত। মারা গেছে অনেক প্রাণীও। সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন তিউনিশিয়ার সীমান্তে এল টার্ফে। আলজেরিয়ার সিভিল ডিফেন্সের তরফ থেকে জানানো হয়েছে, দাবানলে ১৬১ জন আহত। তার মধ্যে ২০ জনের অবস্থা আশঙ্কাজনক।

আলজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সরকারি টিভিতে বলেছেন, বিভিন্ন জায়গায় ১০৬টি দাবানল লেগেছে। গত আগস্ট থেকে আলজেরিয়ায় একের পর এক দাবানল লেগেছে। তবে তিনি এই অভিযোগও করেছেন, কিছু জায়গায় অজানা মানুষ আগুন লাগিয়েছে। আলজেরিয়ার প্রধানমন্ত্রী বৃহস্পতিবার এল টার্ফে গিয়েছিলেন। তিনি ক্ষয়ক্ষতি দেখেন। তিনি নির্দেশ দিয়েছেন, দাবানল নিয়ন্ত্রণে আনতে সর্বশক্তি দিয়ে সব বিভাগকে ঝাঁপিয়ে পড়তে হবে। প্রেসিডেন্ট আবদেলমাদজিদ টেববৌন গভীর শোকপ্রকাশ করে মৃতদের পরিবারের পাশে দাঁড়ানোর কথা বলেছেন।

দাবানলের ফলে ৩ হাজার ২০০ হেক্টর জমির বনভূমি সম্পূর্ণ পুড়ে গেছে। সেনা ও সিভিল ডিফেন্সের কয়েক হাজার কর্মীকে আগুন নিয়ন্ত্রণের কাজে লাগানো হয়েছে। সংবাদসংস্থা এএফপি-কে স্থানীয় এক সাংবাদিক বলেছেন, এল কালা যাওয়ার পথে চারপাশে শুধু ধ্বংসের চিহ্নই দেখা যাচ্ছে। টোঙ্গা লেকে আগুন নিয়ন্ত্রণে আনার জন্য লড়াই চালাচ্ছেন সরকারি কর্মীরা। গত বছর উত্তর আলজেরিয়ায় দাবানলে অন্ততপক্ষে ৯০ জন মারা গিয়েছিল। তখন বেশ কিছু মানুষকে গ্রেফতার করা হয়েছিল। তারাই এই আগুন লাগিয়েছিল বলে সন্দেহ করা হয়েছিল। জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং এভাবে দাবানলে বনভূমি নষ্ট হওয়ার ফলে আলজেরিয়ায় পরিস্থিতি খুবই খারাপ হচ্ছে।

 

সর্বশেষ খবর