সোমবার, ২৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা

তাইওয়ান প্রণালিতে আক্রমণাত্মক যুক্তরাষ্ট্র

তাইওয়ান প্রণালিতে আক্রমণাত্মক যুক্তরাষ্ট্র

চীনের সঙ্গে প্রচ- উত্তেজনার মধ্যেই তাইওয়ান প্রণালিতে প্রবেশ করেছে যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজ। সম্প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরের পর এই প্রথম মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালিতে প্রবেশ করল। মার্কিন গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস অ্যান্টিট্যাম এবং ইউএসএস চ্যান্সেলরভিল স্থানীয় সময় গতকাল তাইওয়ান প্রণালিতে প্রবেশ করে। এই ঘটনার পর বিশ্লেষকরা বলছেন, তাইওয়ান ঘিরে যুক্তরাষ্ট্র কি আক্রমণাত্মক নীতি গ্রহণ করেছে।

যদিও যুক্তরাষ্ট্র এক বিবৃতিতে বলেছে, এ ধরনের অভিযান ইন্দো-প্যাসিফিক অঞ্চলের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি প্রদর্শন করে। চলতি মাসের শুরুতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইপে সফর করার পর তাইওয়ান প্রণালিতে উত্তেজনা কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যায়। পেলোসির এই সফরে ক্ষিপ্ত হয় চীন। কারণ বেইজিং তাইওয়ানকে নিজেদের অংশ মনে করে। এ ঘটনার পর স্বশাসিত দ্বীপরাষ্ট্রটির চারদিকে নজিরবিহীন সামরিক মহড়া চালায় চীন। অপরদিকে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে মিত্র মনে করে। পেলোসি সফরে এসে বলেন, বন্ধুত্বের কারণে তাইওয়ান সফরে এসেছি। নাম প্রকাশ না করার শর্তে তিন মার্কিন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, মার্কিন নৌবাহিনীর ক্রুজার চ্যান্সেলরসভিল এবং অ্যান্টিটাম এই অভিযান চালাচ্ছে। এ ধরনের অভিযান সম্পন্ন করতে সাধারণত ৮ থেকে ১২ ঘণ্টা লাগে এবং চীনের সেনাবাহিনী খুব কাছ থেকে পুরো ঘটনাটি মনিটর করেছে।

তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে আইনের অধীনে এই দ্বীপরাষ্ট্রটির সুরক্ষা দিতে বাধ্য তারা।

 

সর্বশেষ খবর