সোমবার, ২৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা
বিলকিস বানু মামলা

১১ ধর্ষকের মুক্তির বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ

১১ ধর্ষকের মুক্তির বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ

ভারতের গুজরাটের ২০০২ সালে সাম্প্রদায়িক সহিংসতায় বিলকিস বানুর ধর্ষণ মামলায় যাবজ্জীবন কারাদন্ড পাওয়া ১১ আসামির মুক্তির প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে। শনিবার শত শত মানুষ ভারতের বিভিন্ন জায়গায় বিক্ষোভ করে।

১৫ আগস্ট যখন ভারত স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করে, তখন সাজা স্থগিত করে এই ১১ জনকে মুক্তি দেওয়া হয়। ধর্ষণ, হত্যা এবং বেআইনি সমাবেশের জন্য ২০০৮ সালে তারা দোষী সাব্যস্ত হয়েছিল। দেশটির রাজধানী নয়াদিল্লিতে বিক্ষোভকারীরা স্লোগান দেয় এবং গুজরাট সরকারের কাছে এই মুক্তির সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানায়। অন্যান্য রাজ্যেও একই ধরনের বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

ভারতের সমাজকর্মী কবিতা কৃষ্ণান বলেন, ‘পুরো দেশের উচিত প্রধানমন্ত্রীর কাছে সরাসরি জবাব চাওয়া।’ ভুক্তভোগী বিলকিস বানুও আদালতের এই সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেছেন, রাজ্য সরকারের সিদ্ধান্ত তাকে অসাড় করেছে এবং ন্যায়বিচারের প্রতি তার বিশ্বাসকে নড়বড়ে করে দিয়েছে। ওই সহিংসতায় নির্মমভাবে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হওয়ার সময় বিলকিস বানু পাঁচ মাসের অন্তঃসত্ত্বা ছিলেন।

গুজরাটের কর্মকর্তারা, যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ক্ষমতায় রয়েছে, তারা বলেছেন অপরাধীদের ক্ষমার আবেদন মঞ্জুর করা হয়েছে। কারণ তারা ১৪ বছরেরও বেশি জেল খেটেছে। ১৯৯২ সালের ক্ষমা নীতির অধীনে তাদের মুক্তি দেওয়া হয়েছে। এই দাঙ্গার জন্য গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সর্বশেষ খবর