মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

এখন কী করবেন বরিস জনসন?

এখন কী করবেন বরিস জনসন?

ব্রিটেনের ক্ষমতা থেকে বিদায় নিচ্ছেন বরিস জনসন। বিপর্যস্ত অর্থনীতি, করোনার বিধিনিষেধ উপেক্ষা করে পার্টি আয়োজন করাসহ নানা সমালোচনা মাথায় নিয়ে বরিস জনসনের এ বিদায়। তবে ব্রিটেনজুড়ে তাঁর ভবিষ্যৎ নিয়ে এখন জোর চর্চা চলছে। এখন কী করবেন বরিস জনসন? জনসন-ঘনিষ্ঠরা বলছেন, বক্তৃতা দিয়ে বড় অঙ্কের অর্থ উপার্জনের সুযোগ রয়েছে বিদায়ী ব্রিটিশ প্রধানমন্ত্রীর। ২০১৯ সালে একটি ব্যাংক এবং ভারতীয় গণমাধ্যমে বক্তৃতা দিয়ে ১ লাখ ৬০ হাজার পাউন্ড আয় করেছিলেন জনসন। কেউ বলছেন, রাজনীতিতেই থাকতে পারেন তিনি।

আবার তাঁর ঘনিষ্ঠদের অনেকে বলছেন, জনসন তাঁর পুরনো পেশা সাংবাদিকতায় ফিরে যেতে পারেন। কারণ একজন কলামিস্ট, লেখক, টিভি হোস্ট ও ডকুমেন্টারি নির্মাতা হিসেবে তাঁর একটা পরিচিতি আছে। অনেকের কাছে ব্রিটেনের প্রধানমন্ত্রীর চেয়ে একজন সেলিব্রেটি হিসেবে বেশি গ্রহণযোগ্যতা ছিল তাঁর। ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার আগে জনসনের পেশাগত জীবনের একটি উল্লেখযোগ্য অংশ ছিল সাংবাদিকতা। লন্ডনের দ্য টেলিগ্রাফ পত্রিকায় কলাম লিখতেন। লেখার জন্য মাসে ২ লাখ ৫০ হাজার পাউন্ড বেতনও পেতেন বরিস। প্রধানমন্ত্রী হওয়ার আগে তিনি ছিলেন প্রভাবশালী রাজনৈতিক ম্যাগাজিন দ্য স্পেকটেটরের সম্পাদক।

একজন পেশাদার সাংবাদিক হিসেবে কলাম লেখার পাশাপাশি প্রথাগত সাহিত্যবিষয়ক লেখায়ও হাতযশ রয়েছে বরিস জনসনের। এর মধ্যে তাঁর লেখা আটটি বই বেরিয়েছে। এ কারনে লেখালেখির মধ্যে ডুব দিতে পারেন পদত্যাগী ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ডাউনিং স্ট্রিটে ঢোকার সময় উইলিয়াম শেকস্পিয়রকে নিয়ে একটি বই লেখার কথা বলেছিলেন। তবে ব্যস্ততার জন্য লেখা হয়ে ওঠেনি। ডাউনিং স্ট্রিট ছাড়ার পর শেকস্পিয়রকে নিয়ে বই লেখার কাজে বরিস হাত লাগাতে পারেন বলে মনে করা হচ্ছে। সময়ের আগে এভাবে প্রধানমন্ত্রীর পদ থেকে তাঁকে যে সরে যেতে হবে, তা জনসন কল্পনা করতে পারেননি বলে জানিয়েছেন এক ঘনিষ্ঠ সহযোগী। তিনি রাজনৈতিকভাবে সক্রিয় থাকবেন বলে ঘনিষ্ঠ মহলের কেউ কেউ দাবি করেছেন। তবে তিনি শেষ পর্যন্ত কী করবেন, তা জানতে আরও কয়েকটা দিন অপেক্ষা করতে হবে।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর