বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশের ইলিশ পেয়ে আনন্দিত পশ্চিমবঙ্গের মানুষ

কলকাতা প্রতিনিধি

পুজোর মাসখানেক আগে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে বাংলাদেশের ইলিশ ঢুকেছে। এতে ক্রেতারা যেমন আনন্দিত তেমনি ব্যবসা কিছুটা ভালো হবে বলে আশা করছেন ব্যবসায়ীরাও।

২০১২ সালে ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ। তার পর থেকে কলকাতার বাজারে ইলিশ আমদানি কার্যত বন্ধ ছিল। ফলে পদ্মার ইলিশের সাধ থেকে বঞ্চিত ছিল পশ্চিমবঙ্গের বাঙালি। তিন বছর ধরে পুজোর মৌসুমে বিশেষ ব্যবস্থায় বাংলাদেশের ইলিশ আসছে। এ বছর ২ হাজার ৪৫০ মেট্রিক টন বাংলাদেশি ইলিশ আমদানির অনুমতি দিয়েছে বাংলাদেশ। সেইমতো ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনে তারা চিঠি পাঠায়। ৩০ সেপ্টেম্বরের মধ্যে মাছ রপ্তানি সম্পন্ন করতে হবে।

সোমবার সন্ধ্যায় তার প্রথম চালান বেনাপোল সীমান্ত পেরিয়ে ভারতের পেট্রাপোল সীমান্তে প্রবেশ করে। প্রথম চালানে দুটি ট্রাকে এসেছে ৮ মেট্রিক টন ইলিশ। ইলিশের ওজন ৭০০ গ্রাম থেকে দেড়-দুই কেজি পর্যন্ত। রাতেই সে ইলিশ সড়কপথে পৌঁছে যায় রাজ্যের বিভিন্ন পাইকারি মাছের বাজারে। এর মধ্যে কলকাতাসংলগ্ন হাওড়ার পাইকারি মাছের আড়তে সাড়ে ৬ মেট্রিক টন মাছ ঢোকে।

গতকাল সকাল হতেই হাওড়া পাইকারি ফিশ মার্কেটে উপচে পড়া ভিড়, ছোট ব্যবসায়ীদের আনাগোনা। ১ কেজি ওজনের ইলিশ ১ হাজার থেকে ১ হাজার ১০০ রুপি পর্যন্ত বিক্রি হয়। বিকালের পর থেকেই এ মাছ স্থানীয় খুচরো/ছোট বাজারগুলোয় বিক্রি হবে বলে মনে করা হচ্ছে।

সর্বশেষ খবর