বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

রাহুল গান্ধীর ‘ভারত-জোড়ো’ যাত্রা শুরু

রাহুল গান্ধীর ‘ভারত-জোড়ো’ যাত্রা শুরু

২০২৪ সালের নির্বাচনের ঘণ্টা বাজিয়ে দিল কংগ্রেস। গতকাল সকাল থেকে ভারত-জোড়ো যাত্রার ডাক দিয়েছেন রাহুল গান্ধী। জানানো হয়েছে, ১৫০ দিন ধরে সাড়ে ৩ হাজার কিমি. পথ অতিক্রম করা হবে। ১২টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চল ছুঁয়ে যাত্রা শেষ হওয়ার কথা কাশ্মীরে। অর্থাৎ ভারতের একপ্রান্ত কন্যাকুমারী থেকে যাত্রা শুরু করে আরেক প্রান্ত কাশ্মীরে শেষ হবে। এই কর্মসূচির জন্য কংগ্রেস নেতা রাহুল গান্ধী গতকাল সকালে কন্যাকুমারী পৌঁছেছেন। গতকাল সকালে যাত্রা শুরু হয়।

কংগ্রেস বলছে, অর্থনৈতিক বৈষম্য, সামাজিক মেরুকরণ, রাজনৈতিক কেন্দ্রীকরণের সমস্যা এবং মতাদর্শের লড়াই হিসেবে রাহুল গান্ধী এই সমাবেশ করছেন। পদযাত্রা দুটি ব্যাচে চলবে, একটি সকাল ৭টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত। অন্যটি বিকাল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। সকালের অধিবেশনে স্বল্পসংখ্যক অংশগ্রহণকারী দেখা যাবে, সন্ধ্যার অধিবেশনে গণসংহতি দেখা যাবে। প্রতিদিন গড়ে ২২ থেকে ২৩ কিমি হাঁটার পরিকল্পনা করা হয়েছে।

১৫০ দিন একটি কনটেইনারে ঘুমাবেন রাহুল গান্ধী : আগামী পাঁচ মাস রাহুল গান্ধী একটি কনটেইনারে ঘুমাতে চলেছেন। কিছু পাত্রে স্লিপিং বেড, টয়লেট এবং এয়ারকন্ডিশনারও বসানো হয়েছে। যাত্রার সময় অনেক এলাকায় তাপমাত্রা ও বায়ুমণ্ডলের পার্থক্য থাকবে। স্থান পরিবর্তনের সঙ্গে সঙ্গে প্রচণ্ড গরম ও আর্দ্রতার পরিপ্রেক্ষিতে ব্যবস্থা করা হয়েছে। রাতে বিশ্রামের জন্য পাত্রটি প্রতিদিন একটি গ্রামের আকারে একটি নতুন জায়গায় তোলা হবে।

রাহুল গান্ধীর সঙ্গে যারা সারাক্ষণ থাকবেন, তারা একসঙ্গে খাবার খাবেন। সূত্র আরও জানিয়েছে যে, রাহুল গান্ধী ভারত-জোড়ো যাত্রাকে সাধারণ মানুষের সঙ্গে সংযোগ করার উপায় হিসেবে বিবেচনা করেন। তাই তিনি লাইমলাইট থেকে দূরে সরল উপায়ে এই পুরো যাত্রাটি সম্পূর্ণ করতে চান। রাহুল গান্ধী এটিকে একটি যাত্রা বলেছেন, কিন্তু রাজনৈতিক বিশ্লেষকরা এটিকে ২০২৪ সালের সাধারণ নির্বাচনের প্রস্তুতি বলে মনে করছেন।

খাওয়া-দাওয়ার ব্যবস্থা কেমন হবে : কোনো হোটেলে থাকবেন না রাহুল গান্ধী। তাঁবুতে দলের নেতাদের সঙ্গে খাবার খাবেন এবং সব নেতারা একসঙ্গে এই খাবার তৈরি করবেন। যাই হোক, কিছু জায়গায়, রাজ্য কংগ্রেস ইউনিটগুলো যাত্রায় জড়িত কংগ্রেস নেতাদের জন্য খাবার এবং পানীয়ের ব্যবস্থাও করবে।

 

সর্বশেষ খবর