শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

এবার মাদরাসার ওপর নজরদারির ঘোষণা যোগীর

এবার মাদরাসার ওপর নজরদারির ঘোষণা যোগীর

আসাম রাজ্য সরকার মুসলমানদের মাদরাসা শিক্ষার ওপর ব্যাপক বিধিনিষেধ আরোপ করেছে। সেই কঠোরতা এখন বাস্তবায়ন করতে চান উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ। রাজ্য সরকার ইতোমধ্যে ঘোষণা করেছে তারা মাদরাসার ওপর নজরদারি বাড়াবে।

সম্প্রতি উত্তর প্রদেশের সংখ্যালঘুবিষয়ক দফতরের প্রতিমন্ত্রী দানেশ আজাদ আনসারী বলেছেন, রাজ্য সরকার শিগগিরই সমীক্ষা চালাবে মাদরাসাগুলোতে। এই সমীক্ষাতে দেখা হবে, জাতীয় শিশু সুরক্ষা কমিশনের নির্দেশ মেনে মাদরাসায় মৌলিক সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে কি না। ২০১১ সালের আদমশুমারি মোতাবেক উত্তর প্রদেশে প্রায় ৪ কোটি (১৯ দশমিক ২০ শতাংশ) মুসলিম সম্প্রদায়ের মানুষ আছেন।

উত্তর প্রদেশে এ মুহূর্তে প্রায় সাড়ে ১৬ হাজার মাদরাসা রয়েছে, যার মধ্যে মাত্র ৫৬০টি সরকারি অনুদান পায়। ২০১৮ সালে উত্তর প্রদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছিল মাদরাসাতে উর্দু ছাড়াও ইংরেজি ও হিন্দি ভাষা শেখানো হবে। এ ছাড়া জাতীয় শিক্ষা প্রশিক্ষণ এবং গবেষণা কেন্দ্রের পাঠ্যক্রম মাদরাসাতে পড়ানো হবে। বর্তমান সমীক্ষার উদ্দেশ্য, সেই পাঠ্যক্রম পড়ানোর কাজ কতটা এগিয়েছে তা-ও খতিয়ে দেখা।

আসামে মাদরাসা ভাঙা, তারপর উত্তর প্রদেশের সমীক্ষা এবং বিহারের সমীক্ষা নিয়ে আলোচনা থেকে এটা পরিষ্কার, আগামী নির্বাচনের আগে মাদরাসার পঠনপাঠন এবং জঙ্গিবাদের মতো বিষয় একটি ইস্যু হিসেবে ভারতে উঠে আসবে।

সর্বশেষ খবর