সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

পুতিনের সঙ্গে সাক্ষাতে দেশের বাইরে যাচ্ছেন জিন পিং

পুতিনের সঙ্গে সাক্ষাতে দেশের বাইরে যাচ্ছেন জিন পিং

ভ্লাদিমির পুতিন - শি জিন পিং

সেই করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর অর্থাৎ দুই বছরেরও বেশি সময় ধরে দেশের বাইরে বেরোননি চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। সেই বিরতি এবার ভাঙছে।

চলতি সপ্তাহে জিন পিং মধ্য এশিয়া সফরে যাচ্ছেন আর সেখানে সাক্ষাৎ হবে বর্তমান সময়ের আলোচনায় থাকা রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে। আর এক মাসের মধ্যে চীনের ক্ষমতাসীন দলের কংগ্রেস।

সেখানে মাও সেতুংয়ের পর চীনের সবচেয়ে শক্তিধর নেতা হিসেবে নিজের অবস্থান দৃঢ় করবেন শি জিন পিং। বুধবার প্রথমেই তিনি যেতে পারেন কাজাখস্তান সফরে। এরপর উজবেকিস্তানের সমরকন্দে প্রাচীন সিল্ক রোড সিটিতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সামিটে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে তিনি সাক্ষাৎ করবেন।

এসব তথ্য কাজাখস্তান এবং ক্রেমলিন সূত্রের। গত সপ্তাহে পুতিনের পররাষ্ট্রনীতি বিষয়ক সহযোগী ইউরি উশাকভ সাংবাদিকদের বলেছেন, ওই সামিটে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ করার আশা আছে পুতিনের। আলোচনার বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছে ক্রেমলিন। তবে শি জিন পিংয়ের সফর পরিকল্পনা এখনো নিশ্চিত করেনি চীন।

পুতিনের সঙ্গে এ সাক্ষাৎ প্রেসিডেন্ট শি-কে তার প্রভাব বিস্তারের বড় সুযোগ দেবে। অন্যদিকে এশিয়ার দিকে রাশিয়ার ঝুঁকে পড়ার বিষয়ও প্রদর্শন করতে পারেন। ইউক্রেন যুদ্ধের জন্য পশ্চিমারা যখন রাশিয়াকে শায়েস্তা করতে চাইছে, তখন যুক্তরাষ্ট্রকে বিরোধিতা দেখাতে পারেন এই দুই নেতা।

উদীয়মান সুপার পাওয়ার চীন এবং প্রাকৃতিক সম্পদে ভরা রাশিয়ার গভীর সম্পর্কের মধ্যে কোনো সীমা নেই। বিগত বছরগুলোতে এটাই হলো সবচেয়ে বড় ভূ-রাজনৈতিক পরিবর্তন। উদ্বেগ নিয়ে এ বিষয়টি পর্যাবেক্ষণ করছে পশ্চিমারা।

সর্বশেষ খবর