মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

রুশ মেরিন ব্রিগেড ধ্বংস

রুশ মেরিন ব্রিগেড ধ্বংস

ইউক্রেনের সাজোয়া বহর

ইউক্রেন থেকে রাশিয়ার একটি মেরিন ব্রিগেডকে ‘একেবারে নির্মূল’ করেছে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী। গতকাল কিয়েভের পক্ষ থেকে এ দাবি করা হয়েছে। মার্কিন সাময়িকী নিউজউইক এ খবর জানিয়েছে। ফেসবুকে প্রকাশিত হালনাগাদ তথ্যে ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে, রাশিয়ার ৮১০ মেরিন ব্রিগেডের প্রায় ৮৫ শতাংশ ধ্বংস করা হয়েছে। রুশ দখলকৃত ক্রিমিয়া উপত্যকার সেভাস্তোপোলে এ ব্রিগেড মোতায়েন ছিল। এ ছাড়া ইউক্রেনের সেনাবাহিনী গত ২৪ ঘণ্টায় উত্তর-পূর্ব দিকের আরও এলাকা পুনর্দখল করে। এ অবস্থায় রুশ বাহিনী রবিবার থেকে পাল্টা আঘাত হানছে এবং ইউক্রেনের বিভিন্ন স্থানে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে ইউক্রেনের বিদ্যুৎ ও পানি সরবরাহ অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষেপণাস্ত্র হামলার ফলে খারকিভের একটি তাপবিদ্যুৎ কেন্দ্রে আগুন ধরে যায়। খারকিভ ও দোনেৎস্ক অঞ্চলের লাখো লোক এর ফলে বিদ্যুৎবিভ্রাটের শিকার হন। সুমি, দনিপ্রোপেট্রোভস্ক এবং পোলটাভা অঞ্চলে বহু বাড়িঘর অন্ধকারে ডুবে যায়।

তবে খারকিভ শহরের মেয়র বলেছেন, সেখানে বিদ্যুৎ ও পানি সরবরাহ কিছু সময়ের জন্য আবার চালু হলেও রুশ গোলাবর্ষণের কারণে সংযোগ আবার বিচ্ছিন্ন হয়ে গেছে।

ইউক্রেনীয় বাহিনী দেশটির উত্তর-পূর্বে খারকিভ অঞ্চলে প্রায় এক সপ্তাহ ধরেই রুশদের বিরুদ্ধে এক জোরালো এবং দ্রুতগতির অভিযান পরিচালনা করছে এবং প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেছেন, তাদের অগ্রাধিকার হচ্ছে এ পর্যন্ত তারা যে ভূখে র দখল নিয়েছেন, তা ধরে রাখা। রুশ সেনাবাহিনী ইউক্রেন যুদ্ধের শুরুর দিকেই যেসব এলাকা নিয়ন্ত্রণ নিয়েছিল- সেখান থেকে তারা সরে যাচ্ছে এবং বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম ও গোলাবারুদ ফেলে গেছে।

ইউক্রেন বলছে, তারা এ পর্যন্ত ৩ হাজার বর্গ কিলোমিটারেরও বেশি এলাকা পুনর্দখল করেছে। বিবিসি এসব দাবি যাচাই করতে পারেনি। তবে ক্রেমলিনের একজন মুখপাত্র এসব খবরকে তেমন গুরুত্ব দেননি। তিনি বলেন, ইউক্রেন অভিযানের শুরুতেই যেসব লক্ষ্য স্থির করা হয়েছিল তা অর্জন না করা পর্যন্ত তাদের সামরিক কার্যক্রম চলবে।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের সেনারা গত কয়েকদিনে খারকিভের যেসব অঞ্চল পুনরায় দখল করেছে সেখানে বিমান হামলা চালানো শুরু করেছে রুশ সেনারা। গতকাল নিয়মিত ব্রিফিংয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বিমান বাহিনী, রকেট ও কামান সেনারা ইউক্রেনের সেনাবাহিনীর ওপর নির্ভুল হামলা চালাচ্ছে।

যার মধ্যে রয়েছে কুপিয়ানস্ক এবং ইজিয়াম শহরও।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর