মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সিএএ নিয়ে ভারতের সুপ্রিম কোর্টে শুনানি ফের পেছাল

কলকাতা প্রতিনিধি

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভারতের সুপ্রিম কোর্টে শুনানি ফের পেছাল। গতকাল শুনানির কথা থাকলেও আগামী ৩১ অক্টোবর এ মামলার শুনানির দিন ধার্য করেছে শীর্ষ আদালত। সিএএ’র সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে দেশটির শীর্ষ আদালতে এখনো পর্যন্ত প্রায় ২২০টি জনস্বার্থ মামলা জমা পড়ে।

মামলাকারীদের মধ্যে অন্যতম ইন্ডিয়ান ইউনিয়ন অব মুসলিম লীগ, ডিএমকে, সি পি আই, অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন সংসদ আসাদুদ্দিন ওয়াইসি, তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র, রাষ্ট্রীয় জনতা দল নেতা মনোজ ঝা, কংগ্রেস নেতা ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রমেশ, কংগ্রেস নেতা দেবব্রত সাইকিয়া, রেহাই মঞ্চ নামে একটি এনজিও, অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন, আসাম অ্যাডভোকেট অ্যাসোসিয়েশন প্রমুখ। এসব মামলার শুনানি হবে একসঙ্গে। মামলাকারীদের দাবি ছিল নতুন আইনের মাধ্যমে সংবিধানে দেওয়া সবার সমান অধিকারের মৌলিক বিষয়টি খর্ব করা হয়েছে। যদিও বিরোধীদের সব অভিযোগ খারিজ করে দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। ২০১৯ সালের ১৮ ডিসেম্বর শীর্ষ আদালতে এই সংক্রান্ত মামলার প্রথম শুনানি হয়।

এরপর হয় ওই বছরের ১৫ জুন। এরপর করোনার অতিমারির কারণে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল এই শুনানি। অবশেষে গতকাল শুনানি থাকলেও শীর্ষ আদালতের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত ও বিচারপতি এস রবীন্দ্র ভাটের বেঞ্চ শুনানি স্থগিত করেন। আদালতের তরফে শুনানির দিন ধার্য হয়েছে আগামী ৩১ অক্টোবর। উল্লেখ্য গত ২০১৯ সালে দ্বিতীয়বার কেন্দ্রে ক্ষমতায় আসার পরেই ওই বছরের ডিসেম্বরে ভারতের সংসদে পাস হয় সংশোধিত নাগরিকত্ব আইন। কিন্তু আইনটি এখনো বাস্তবায়ন করতে পারেনি সরকার।

সর্বশেষ খবর