বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনায় বসছে চীন-রাশিয়া

ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনায় বসছে চীন-রাশিয়া

বিশ্ব এখন দুই বলয়ে বিভক্ত। একপক্ষে আমেরিকা ও ইউরোপ অন্যপক্ষে রাশিয়া ও চীন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ চলছে সাত মাস ধরে। সেই যুদ্ধে চীন প্রকাশ্যে রাশিয়াকে সাহায্য না করলেও পরোক্ষভাবে যে সহায়তা করছেন তা গোটা বিশ্বই দেখছে। এবার রাশিয়া ও চীনের রাষ্ট্রপ্রধানরা এক টেবিলে আলোচনায় বসছেন। অবশ্য সেই বৈঠকে আরও উপস্থিত থাকছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই বৈঠক হচ্ছে উজবেকিস্তানে। আজ থেকে উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলন শুরু হবে। কাল এ সম্মেলন শেষ হবে। পশ্চিমা বিশ্বের কাছে একটি ‘বিকল্প’ তুলে ধরবে এই বৈঠক। এবারের সামিটে চীন এবং পশ্চিমাদের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা এবং ইউক্রেন যুদ্ধ প্রাধান্য পাবে বলেই মনে করা হচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের দাফতরিক বাসভবন ক্রেমলিন জানায়, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধ এবং অন্যান্য ‘আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়’ নিয়ে আলোচনা করবেন।

রুশ প্রেসিডেন্ট বৈঠকে পাকিস্তান, তুরস্ক এবং ইরানসহ আরও কয়েকটি দেশের নেতাদের সঙ্গেও দেখা করবেন বলে জানা গেছে। তবে ক্রেমলিনের পররাষ্ট্র নীতির মুখপাত্র ইউরি উশাকভ বলেছেন, চীনের নেতার সঙ্গে তার বৈঠক ‘বিশেষ গুরুত্বপূর্ণ’। উল্লেখ্য, কভিড মহামারী শুরুর পর থেকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এটিই প্রথম বিদেশ সফর। গতকালই তিনি কাজাখস্তানে পৌঁছেছেন। চীন এবং রাশিয়া দীর্ঘদিন থেকেই সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) কে পশ্চিমা বহুজাতিক গোষ্ঠীর একটি বিকল্প হিসেবে তুলে ধরার চেষ্টা করে আসছে।

সামিটে স্পটলাইট থাকবে নরেন্দ্র মোদির ওপরও। কারণ, ২০২০ সালে ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সহিংস সংঘাত হয়। তারপর এই প্রথমবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ হতে যাচ্ছে মোদির।

অন্যদিকে এপ্রিলে পাকিস্তানে প্রধানমন্ত্রী হওয়া শেহবাজ শরীফের সঙ্গে মোদির কোনো বস্তুনিষ্ঠ আলোচনা হবে কিনা তা নিয়ে আছে জল্পনা। এই দুই পারমাণবিক শক্তিধর প্রতিবেশীর মধ্যে উত্তেজনা দীর্ঘদিনের। বিশেষ করে এসসিও’তে তা নিয়মিত বৃদ্ধি পেয়ে থাকে। ২০২০ সালের সেপ্টেম্বরে এসসিও’র জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের মিটিং থেকে ওয়াকআউট করে ভারত।

সর্বশেষ খবর