বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে ‘রক্তক্ষয়ী’ সংঘর্ষ

পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যবর্তী সীমান্তে মঙ্গলবার সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পাকিস্তানের তিন সেনার মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। তাছাড়া আফগান তালেবান সেনাদের মধ্যেও হতাহতের ঘটনা ঘটেছে। সীমান্তে হামলার বিষয়টি স্বীকার করেছে আফগানিস্তানের বর্তমান শাসক তালেবান। ইসলামিক রিপাবলিক অব আফগানিস্তানের মুখপাত্র বিলাল করিমি গতকাল বলেছেন, আফগানিস্তানের পাকতিয়া প্রদেশের দান্দ পাটানে সংঘর্ষের ঘটনা ঘটে। তিনি দাবি করেছেন, পাকিস্তানের সেনারা সীমান্তের কাছে সেনা চৌকি স্থাপন করছিল। এ বিষয়টি নিয়ে তাদের সঙ্গে কথা বলতে যায় তালেবান সদস্যরা। কিন্তু এ সময় পাকিস্তানের সেনারা গুলি ছুড়ে এতে কয়েকজন তালেবান সদস্য নিহত হন।

তিনি জানান, এরপর তালেবানও পাল্টা গুলি ছুড়ে। এতে পাকিস্তানের সেনাদের মধ্যে হতাহতের ঘটনা ঘটে।

এর আগে পাকিস্তানের পক্ষ থেকে জানানো হয়, পাকিস্তান সীমান্তে আফগানিস্তানের জঙ্গিরা আগে সেনা সদস্যদের ওপর হামলা চালিয়েছে। এতে তিনজন শহীদ হয়েছেন।

পাকিস্তান জানায়, তালেবান কথা দিয়েছিল আফগানিস্তানের মাটি ব্যবহার করে তারা পাকিস্তান সীমান্তে কোনো জঙ্গি কার্যক্রম চালাতে দেবে না। কিন্তু তারা তাদের কথা রাখেনি। এদিকে নতুন করে আফগান ও পাকিস্তানের সেনারা সংঘর্ষে লিপ্ত হওয়ায় দুই দেশের মধ্যে সম্পর্ক আরও খারাপ হওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

 

সর্বশেষ খবর