শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

নেপচুনকে নতুন করে দেখাল জেমস ওয়েব

নেপচুনকে নতুন করে দেখাল জেমস ওয়েব

ঝকঝকে বরফ দৈত্যের ছবি তুলল জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। মহাকাশের নানান রহস্য উঠে আসছে তার ক্যামেরায়। সূর্য থেকে পৃথিবী যত দূরে রয়েছে তার থেকেও তিন গুণ দূরে রয়েছে নেপচুন। আর সেই নেপচুনের স্পষ্ট ছবি ধরা পড়েছে জেমস ওয়েবের ক্যামেরায়।

বলা হচ্ছে, প্রায় ৩৩ বছর পর সৌরজগতের শেষ গ্রহ নেপচুনের বলয়ের অসাধারণ ছবি মানুষের সামনে এলো। গত ৩০ বছরে সৌরজগতের শেষ গ্রহটির এত পরিষ্কার ছবি দেখতে পাওয়া যায়নি।

নাসার এই টেলিস্কোপটি নেপচুনের একগুচ্ছ ছবি তুলে পাঠিয়েছে। এই ছবিগুলোকে কেন্দ্র করে মহাকাশ বিজ্ঞানীদের কাছে নতুন কৌতূ হল তৈরি হয়েছে। পৃথিবী থেকে নেপচুনের দূরত্ব প্রায় ৪৩০ কোটি কিলোমিটার। এই গ্রহটি পুরো বরফের চাদরে মোড়া। জেমস ওয়েবের ক্যামেরায় তোলা ছবিগুলোতে স্পষ্টভাবে নেপচুনের বলয়গুলো ফুটে উঠেছে।

নেপচুনের বলয় সম্পর্কে বিজ্ঞানীদের আগ্রহ অনেক দিনের। কিন্তু, উপযুক্ত প্রযুক্তির অভাবে এত দূরের গ্রহের চার দিকের বলয় ভালোভাবে পর্যবেক্ষণ করা সম্ভব হয়নি। ১৯৮৯ সালে নাসার ভয়েজার-২ মহাকাশযানের তোলা ছবিতে শেষ বার দেখা গিয়েছিল নেপচুনের বলয়। তার পর থেকে আর এই বলয়ের দেখা পাননি গবেষকরা। জেমস ওয়েবের ছবি ঘিরে তাই তাঁদের মধ্যে আগ্রহ তুঙ্গে।

সৌরজগতের অন্ধকারময় অঞ্চলে এক কোণে আপন কক্ষপথে ঘোরে এই গ্রহ। সেখানে সূর্যের আলো খুব কম পরিমাণে পৌঁছায়। নেপচুনের ভর দুপুর অনেকটা পৃথিবীর গোধূলির সমান। যেহেতু নেপচুন একটি বিশাল তুষারের গোলা, তাই অনেকে একে বরফ দৈত্য বলেন। বরফের চাদরে মোড়া এই গ্রহকে মহাকাশ থেকে গাঢ় বেগুনি রঙের দেখায়। কখনো বা এর গায়ে এক প্রকার নীলচে আভা দেখা যায়। নেপচুনের বলয় নিয়ে গবেষণাকে এই ছবি অনেক এগিয়ে দেবে।

 

 

সর্বশেষ খবর