সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

চীনের প্রেসিডেন্ট শি জিন পিংকে নিয়ে জল্পনা

চীনের প্রেসিডেন্ট শি জিন পিংকে নিয়ে জল্পনা

সেনা অভ্যুত্থান চীনে? গৃহবন্দি চীনের প্রেসিডেন্ট শি জিন পিং? সোশ্যাল মিডিয়াজুড়ে গুঞ্জন। তবে এ নিয়ে সরকারের পক্ষ থেকে কিছু জানানো হচ্ছে না। চীনের সরকার নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমেও এ সংক্রান্ত কোনো রিপোর্ট নেই। ফলে চীনের বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে জল্পনা থামছে না।

সমরকন্দে এসসিও থেকে ফেরার পর প্রকাশ্যে দেখা মেলেনি চীনের রাষ্ট্রপ্রধান শি জিন পিংয়ের। সোশ্যাল মিডিয়ায় একাধিক ভিডিও ভাইরাল হয়, যেখানে দেখা যায় পশ্চিম চীনে লালফৌজের গতিবিধি বেড়েছে। এমনকি, বেজিংয়ের দিকে সেনার বহু গাড়িকে রওনা হতেও দেখা যায়। এরপরই চীনের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে।

যদিও চিনের রাজনৈতিক বিষয় নিয়ে নাড়াচাড়া করেন এমন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা এই গুঞ্জনকে পাত্তা দিতে নারাজ। তাঁদের কথায়, চীনে সেনা অভ্যুত্থান হয়েছে বা প্রেসিডেন্ট গৃহবন্দি রয়েছেন, এমন কোনো অকাট্য প্রমাণ এখনো মেলেনি।

চীনা বিশেষজ্ঞ আদিল ব্রারর জানিয়েছেন, সাংহাই কর্পোরেশন অরগানাইজেশন সামিট থেকে ফিরে হয়তো কোয়ারেন্টাইনে রয়েছেন শি জিন পিং। বিমানের ওঠানামার তথ্যও শেয়ার করেছেন তিনি। একই সঙ্গে এমন ভিডিও তিনি পোস্ট করেছেন, যেখানে চীনের শীর্ষস্তরের প্রশাসনিক কর্তাদের প্রতিদিনের মতোই কাজ করতে দেখা  গেছে।

সর্বশেষ খবর