বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

পুতিনের একত্রীকরণ ঘোষণা কি শুক্রবারই?

পুতিনের একত্রীকরণ ঘোষণা কি শুক্রবারই?

গণভোট বৈধ হতে হলে একটি অঞ্চলের কমপক্ষে ৫০ শতাংশ মানুষকে ভোট দিতে হয়। বর্তমানে ইউক্রেনের দনবাস অঞ্চলে চলছে একটি গণভোট। রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে-বিপক্ষে সেখানে ভোট হচ্ছে। যদিও পশ্চিমা বিশ্ব আগে থেকেই জানিয়ে রেখেছে, ভোটের ফল যাই হোক তারা একে স্বীকৃতি দেবে না। তাছাড়া প্রশ্ন উঠছে ওই অঞ্চলের ৫০ শতাংশ ভোটার আসলে ভোট দিয়েছে কি না তা নিয়েও।

তবে যাই হোক, ভøাদিমির পুতিন সম্ভবত দুই দিনের মধ্যেই ইউক্রেনের দখলকৃত অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার ঘোষণা দেবেন। এই ধারণা পোষণ করেছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা বলছে, রুশ প্রেসিডেন্ট শুক্রবার দেশটির পার্লামেন্টে ভাষণ দেওয়ার সময় এ ঘোষণা দিতে পারেন। এদিন রাশিয়া পার্লামেন্টের দুই কক্ষেই ভাষণ দেওয়ার কথা। আর এদিনই ইউক্রেনের চারটি অঞ্চলের গণভোটের ফল প্রকাশ করে অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন।  রাশিয়ার সঙ্গে যুক্ত হতে বর্তমানে ইউক্রেনের দোনেৎস্ক, লুহানেস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনে গণভোট গতকাল শেষ হয়েছে। রুশ গণমাধ্যম স্পুটনিক জানিয়েছে, ইউক্রেনীয় সেনাদের ব্যাপক আক্রমণ সত্যেও গণভোট পরিকল্পনা মাফিক চলছে। স্পুটনিকের হিসাবে লুহানস্কের মোট ৮৭ শতাংশ মানুষ ভোট দিয়েছেন। দনেতস্কে দিয়েছেন ৮৩.৬১ শতাংশ মানুষ। অপরদিকে জাপোরিঝিয়া এবং খেরসনে ভোট প্রদানের হার কিছুটা কম হলেও তা যথাক্রমে ৬৬.৪৩ শতাংশ এবং ৬৩.৫৮ শতাংশ।

এ হিসাবে গণভোট কার্যকর হওয়ার ৫০ শতাংশ ভোটারের অংশগ্রহণের শর্ত পূর্ণ হয়েছে। যদিও গণভোট শুরু হওয়ার পর সেখানে হামলা বৃদ্ধি করেছে ইউক্রেন। রবিবার খেরসনে একটি হোটেলে রকেট হামলা চালায় দেশটি। ওই হোটেলে এ সময় সাংবাদিকরা অবস্থান করছিলেন। ওই হামলায় দুজন নিহত হন।

ইউক্রেনের চারটি অঞ্চলের গণভোটকে ‘অবৈধ ও ভুয়া’ বলে অভিহিত করেছে পশ্চিমা দেশগুলো। পুতিনের ঘোষণার ব্যাপারে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের অঞ্চল বিচ্ছিন্ন করার ঘোষণা রাশিয়ার নেতাদের কাছে ‘বিশেষ সামরিক অভিযানের’ সফলতা হিসেবে বিবেচিত হবে এবং এই অভিযানের প্রতি সমর্থন বাড়বে। তবে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, সাম্প্রতিক সময়ে যুদ্ধের ময়দানে রাশিয়ার সেনারা যেভাবে ধরাশয়ী হচ্ছে এবং রাশিয়াজুড়ে সেনা জড়ো করার যে কাজ চলছে সেটির কারণে ইউক্রেনের অঞ্চল বিচ্ছিন্ন করার বিষয়টি কাক্সিক্ষত মূল্যায়ন পাবে না। এদিকে ইউরোপ ও জার্মানিতে গ্যাস সরবরাহকারী নর্ড স্ট্রিম-১ পাইপ লাইনের দুটি জায়গায় ছিদ্র ধরা পড়েছে বলে জানিয়েছে সুইডেনের মেরিটাইম কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, একটি ছিদ্র সুইডেনের পানিসীমায়; অন্যটি ডেনমার্কের পানিসীমার মধ্যে দেখা গেছে। তবে কী কারণে পাইপ লাইন ছিদ্র হয়ে গেছে সেটি জানাতে পারেনি তারা।  এর আগে নর্ড স্ট্রিম-১ পাইপলাইনে ছিদ্র পাওয়া যাওয়ার খবর বের হয়। এদিকে গ্যাস পাইপলাইনে ছিদ্র পাওয়ার বিষয়টিকে নাশকতা হিসেবে মনে করছে রাশিয়া। রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভের কাছে জিজ্ঞেস করা এটি কোনো নাশকতা কি না। এমন প্রশ্নে পেসকোভ, কোনো কিছুই এখন উড়িয়ে দেওয়া যাচ্ছে না। পেসকোভ সাংবাদিকদের জানিয়েছেন, পাইপলাইনে ছিদ্র পাওয়ার ঘটনায় রাশিয়া খুবই উদ্বিগ্ন। কারণ এটি পুরো অঞ্চলের গ্যাস সরবরাহের জন্য বিরাট বড় একটি হুমকি।  তাছাড়া তারা ডেনমার্ক পানিসীমায় ছিদ্র পাওয়ার কারণ অনুসন্ধাণ করার চেষ্টা করছেন বলে জানিয়েছেন তিনি।

এদিকে সুইডেনের মেরিটাইম কর্তৃপক্ষ সতর্কতা দিয়ে বলেছে, যেখানে ছিদ্র পাওয়া গেছে সেদিকটি দিয়ে যেন আপাতত জাহাজ চলাচল না করে।

সর্বশেষ খবর