বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

মৃত্যুর আড়াই মাস পর শেষকৃত্য শিনজো আবের

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া গতকাল টোকিওতে অনুষ্ঠিত হয়েছে। এতে বিশ্বের ২১৭টি দেশের প্রতিনিধিরা অংশ নেন। এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল অন্ত্যেষ্টিক্রিয়া বলে জানা গেছে। ৮ জুলাই শিনজো আবেকে গুলি করে হত্যা করা হয়। অভিযুক্তকে ঘটনাস্থলেই গ্রেফতার করা হয়। মৃত্যুর আড়াই মাস পরে হলো শেষকৃত্য। কিন্তু এই অনুষ্ঠান এতদিন পর কেন? জাপানে অন্ত্যেষ্টিক্রিয়া প্রক্রিয়াই বা কেমন?

শিনজোর প্রতি শ্রদ্ধা : আসলে ৮ জুলাই শিনজো আবেকে হত্যা করা হয়েছিল। এরপর ১৫ জুলাই বৌদ্ধ রীতি অনুযায়ী পরিবার তাকে দাহ করে। গতকাল যে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হয়েছে তা প্রতীকী। শ্রদ্ধা হিসেবে সেখানে আবের ছাই রাখা হয়।

ফুলদানিতে রাখা ছাই : জাপানে ছাই ফুলদানিতে রাখার প্রথাও রয়েছে। এর জন্য একটি সমাধি আকৃতির আলমারি তৈরি করা হয়। ছোট কবরের আকারের আলমারি তৈরি করা হয় যেখানে মানুষ ছাই রাখে। বিভিন্ন সময়ে পরিবারের সদস্যরাও এখানে এসে শ্রদ্ধা জানান। গতকাল জানানো হয় শেষ শ্রদ্ধা। ফুলেল শ্রদ্ধা, প্রার্থনা আর ১৯টি তোপধ্বনির মধ্য দিয়ে সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে অন্তিম বিদায় জানিয়েছে জাপান। গতকালের অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসসহ প্রায় ৭০০ বিদেশি বিশিষ্ট ব্যক্তি উপস্থিতি ছিলেন।

সর্বশেষ খবর