শনিবার, ১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

কাবুলের শিক্ষাপ্রতিষ্ঠানে বিস্ফোরণ, নিহত ১৯

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিয়া অধ্যুষিত এলাকায় শক্তিশালী বিস্ফোরণে অন্তত ১৯ জন নিহত ও ২৭ জন আহত হয়েছেন। গতকাল সকালে কাবুলের দাশতি বারচি এলাকার একটি কোচিং সেন্টারের ভিতর এ আত্মঘাতী বিস্ফোরণ ঘটানো হয়। সূত্র : আল জাজিরা।

কাবুল পুলিশের মুখপাত্র খালেদ জাদরান জানিয়েছেন, কোচিং সেন্টারটিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার পরীক্ষামূলক টেস্ট নেওয়া হচ্ছিল। তাৎক্ষণিকভাবে কোনো ব্যক্তি বা গোষ্ঠী এ বিস্ফোরণের দায় স্বীকার করেনি।

কারা হামলাটি চালিয়ে থাকতে পারে সে বিষয়ে নির্দিষ্ট কিছু না জানিয়ে জারদান বলেন, ‘বেসামরিক লক্ষ্যে হামলা চালিয়ে শত্রুরা তাদের অমানুষিক নিষ্ঠুরতার এবং নৈতিক মানদন্ডের অভাব প্রমাণ করেছে।’

এদিকে হাসপাতালের এক কর্মকর্তা ৩২ জন নিহত হয়েছেন উল্লেখ করে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান।

এ ছাড়া এক তালেবান কর্মকর্তা জানান, ৩৩ জন নিহত হয়েছেন এবং হতাহতদের মধ্যে নারী শিক্ষার্থীও আছেন। স্থানীয় বাসিন্দা গুলাম সাদিক জানিয়েছেন, বিকট শব্দ শুনে তিনি বাড়ি থেকে বের হয়ে এসে দেখেন শিক্ষাপ্রতিষ্ঠানটি থেকে ধোঁয়া উঠছে, তখন তিনি ও প্রতিবেশীরা সাহায্যের জন্য এগিয়ে যান।

তিনি বলেন, ‘আমি ও আমার বন্ধুরা বিস্ফোরণস্থল থেকে ৯টি মৃতদেহ ও ১৫ জন আহতকে উদ্ধার করতে সক্ষম হই। অন্য মৃতদেহগুলো ক্লাসরুমের চেয়ার ও টেবিলের নিচে পড়ে ছিল।’

উল্লেখ্য, তালেবানের প্রতিদ্বন্দ্বী উগ্র জঙ্গিগোষ্ঠী আইএস (দায়েশ) এ পর্যন্ত কয়েকটি শিয়া মসজিদে ভয়াবহ বোমা হামলা চালিয়েছে, যার ফলে শত শত মানুষ হতাহত হয়েছেন।

সর্বশেষ খবর