মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

‘ডার্টি বোমা’ নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ!

ইউক্রেনে একটি ‘ডার্টি বোমা’র বিস্ফোরণ ঘটানো হতে পারে বলে আভাস দিয়েছেন সামরিক বিশেষজ্ঞরা। এ বিষয়ে ইউক্রেন বলছে, রাশিয়া এ বোমার  বিস্ফোরণ ঘটাতে যাচ্ছে।  অন্যদিকে রাশিয়া বলছে, রাশিয়াকে অভিযুক্ত করার জন্য ইউক্রেনই ডার্টি বোমার বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করেছে। রয়টার্স, আল জাজিরা, তাস।

রাশিয়া অভিযোগ করেছে, ‘ইউক্রেন এমন উসকানি সৃষ্টির প্রস্তুতি নিয়েছে যার মধ্যে কোনো ডার্টি বোমা ব্যবহারের বিষয় থাকতে পারে।’ প্রসঙ্গত, ডার্টি বোমা হচ্ছে এমন এক বিস্ফোরক, যা তেজস্ক্রিয় আবর্জনা ছড়ায়। খবরে বলা হয়, গত রবিবার আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স এবং তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে টেলিফোন আলাপের সময় ইউক্রেনের বিরুদ্ধে উরোক্ত অভিযোগের বিষয় জানান রুশ প্রতিরক্ষামন্ত্রী। যদিও এ বোমার পরমাণু অস্ত্রের মতো ব্যাপক ধ্বংসাত্মক ক্ষমতা নেই, তবে এ বোমা বিস্ফোরণের ফলে বিস্তৃৃত অঞ্চলে তেজস্ক্রিয় আবর্জনা ছড়িয়ে পড়তে পারে এবং তা থেকে পরিবেশে পরমাণু দূষণ ছড়াতে পারে। রাশিয়ার কর্মকর্তারা অভিযোগ করেছেন, ইউক্রেনই এ ধরনের বোমার ব্যবহার করে।

অন্যদিকে ইউক্রেন কর্তৃপক্ষ পাল্টা অভিযোগ করে বলেছে, রাশিয়া তার পূর্ব পরিকল্পনা অনুযায়ী যেকোনো সময় ইউক্রেনের ওপর ডার্টি বোমা ফেলতে পারে। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর অভিযোগের নিন্দা জানিয়ে বিবৃতিও দিয়েছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর অভিযোগ বিপজ্জনক মিথ্যা। তিনি বলেন, রাশিয়ার বক্তব্য থেকেই পরিষ্কার, তারা ইউক্রেনের মাটিতে এ ধরনের তেজস্ক্রিয় বোমা ব্যবহার করে ইউক্রেনকে দোষারোপের উদ্যোগ নিয়েছে। জেলেনস্কি আরও বলেন, ‘রাশিয়া যদি অভিযোগ করে যে, ইউক্রেন এ ধরনের কোনো কিছুর পরিকল্পনা করছে- তার অর্থ হচ্ছে রাশিয়া নিজেই সেই পরিকল্পনা করেছে। এখন বিশ্ববাসীর উচিত রাশিয়ার বিরুদ্ধে যতটা দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া।

 

সর্বশেষ খবর