শনিবার, ৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

আমেরিকাকে কী বার্তা দিতে চাইছে উত্তর কোরিয়া

বিশ্লেষকরা মনে করছেন উত্তর কোরিয়া আরও বড় কিছুর জন্য প্রস্তুত হচ্ছে

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ ইতোমধ্যে বিশ্বের ব্যাপক ক্ষতি করেছে এবং এমন পরিস্থিতিতে আরেকটি যুদ্ধ বিপর্যয় ডেকে আনতে পারে। ঘটনাটি দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়ার। দুই দেশই আবার যুদ্ধের দ্বারপ্রান্তে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে প্রতিবেশী উত্তর কোরিয়া তাদের সীমান্তে প্রায় ১৮০টি যুদ্ধবিমান পাঠিয়েছে। উত্তর কোরিয়ার ১৮০টি যুদ্ধবিমান শনাক্ত করার পর দক্ষিণ কোরিয়া তার ফাইটার জেটগুলোকে তৈরি থাকতে বলেছে। এ অবস্থা শুধু দক্ষিণ কোরিয়ার নয়, জাপানও জড়িত হয়ে পড়েছে। যেমন উত্তর জাপানের বাসিন্দাদের জন্য বৃহস্পতিবার সকালটা ছিল বিভ্রান্তিকর আর চরম উৎকণ্ঠার। সকাল ৭টা ৫০-এ মিয়াগি আর ইয়ামাগাতায় বিমান আক্রমণের সতর্ক সংকেত বেজে ওঠে। টিভি অনুষ্ঠান মাঝপথে থামিয়ে মানুষকে শেল্টারে যেতে বলা হয়। জাপানের উপকূলরক্ষীরা জানায়, উত্তর কোরিয়া থেকে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র জাপানের দিকে আসছে। এর আগেও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র জাপানের ওপর দিয়ে গেছে, গত মাসেই একটি ক্ষেপণাস্ত্র জাপানের আকাশসীমায় ঢুকেছে।

কী চাইছে পিয়ংইয়ং : যুক্তরাষ্ট্র এখন মধ্যবর্তী নির্বাচনে ব্যস্ত। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন আশা করছেন তিনি তাঁর দেশের সামরিক সক্ষমতা প্রদর্শন করলে সেটা আমেরিকায় আলোচনার কেন্দ্রে আসবে। উত্তর কোরিয়া আমেরিকায় এ নির্বাচনের আগে আলোচনায় থাকতে আগ্রহী বলেই প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ইচ্ছা করে উত্তেজনা সৃষ্টি করছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

সামরিক বিশ্লেষকরা মনে করছেন উত্তর কোরিয়া আরও বড় কিছুর জন্য প্রস্তুত হচ্ছে। যেমন হয় পারমাণবিক পরীক্ষা চালানো বা প্রশান্ত মহাসাগরে পূর্ণমাত্রার দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো অথবা দুটোই পরীক্ষা করা।

তবে কিমের আরেকটি উদ্দেশ্য আছে। উত্তর কোরিয়া তার ক্ষেপণাস্ত্র প্রযুক্তি এখনো পুরোপুরি নিখুঁত করে উঠতে পারেনি। এখনো উত্তর কোরিয়া মহাকাশে পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র ছোড়ার পর ক্ষেপণাস্ত্রের মাথায় বসানো অস্ত্রটি আলাদা হয়ে যাচ্ছে এবং তা লক্ষ্যবস্তুর দিকে না গিয়ে পৃথিবীতে ফেরত আসছে। কাজেই এ প্রযুক্তিকে সফল করে তুলতে তাদের আরও পরীক্ষা চালানোর প্রয়োজন।

জাপানের রাজনীতি বদলাচ্ছে : সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার ঘনঘন ক্ষেপণাস্ত্র পরীক্ষা আর তাইওয়ানের প্রতি চীনের হুমকির কারণে জাপানের রাজনীতিতে বিশাল পরিবর্তন ঘটছে। কয়েক দশক ধরে জাপানের দক্ষিণপন্থিরা বিশ্বযুদ্ধের পর দেশটিতে যুদ্ধ ও সংঘাত বিরোধী যে সংবিধান করা হয়েছে তা বাতিল করার এবং জাপানের অস্ত্রসম্ভার বাড়ানোর দাবি জানিয়ে আসছে। আগামী মাসে জাপান সরকার পরবর্তী ১০ বছরের জন্য প্রতিরক্ষা বাজেট দ্বিগুণ করার এবং দূরপাল্লার অস্ত্র সংগ্রহের প্রস্তাব দেবে।

সীমান্তে ১৮০টি যুদ্ধবিমান : দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়ার বিমানগুলো দুই দেশের স্ট্র্যাটেজিক লাইনের ওপর দিয়ে উত্তর দিকে উড়েছে। উত্তর কোরিয়ার জবাবে দক্ষিণ কোরিয়া এম-৩৫এ স্টিলথ ফাইটারসহ ৮০টি বিমান উৎক্ষেপণ করেছে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ ইতোমধ্যে বিশ্বের ব্যাপক ক্ষতি করেছে এবং এমন পরিস্থিতিতে আরেকটি যুদ্ধ বিপর্যয় ডেকে আনতে পারে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়ার বিমানগুলো দুই দেশের স্ট্র্যাটেজিক লাইনের ওপর দিয়ে উত্তর দিকে উড়েছে।

সর্বশেষ খবর