শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ভূমিকম্পের দুই দিন পর ধ্বংসস্তূপ থেকে জীবিত শিশু উদ্ধার

ভূমিকম্পের দুই দিন পর ধ্বংসস্তূপ থেকে জীবিত শিশু উদ্ধার

ইন্দোনেশিয়ায় প্রাণঘাতী ভূমিকম্পের দুই দিন পর ধসে পড়া বাড়ির ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে ছয় বছরের এক শিশুকে। সে একটি তোশকের কারণে বড় ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা। খবরে বলা হয়েছে, শিশুটির নাম আজকা মাওলানা মালিক। মৃত দাদির পাশ থেকে শিশুটিকে উদ্ধার করা হয়।

স্থানীয় অগ্নিনির্বাপক বিভাগের দেওয়া এক ভিডিওতে দেখা যায়, উদ্ধারকারী দল শিশুটিকে নিরাপদে বের করে নিয়ে আসার পর তাকে শান্ত মনে হচ্ছিল। এ সময় তার পাশেই পড়েছিল দাদির লাশ। স্থানীয় দমকল বিভাগের শেয়ার করা ভিডিওতে দেখা গেছে, ধ্বংসস্তূপ থেকে উদ্ধারের সময় শান্ত ছিল শিশুটি। তাকে নিরাপদে বের করে নিয়ে আসেন উদ্ধারকারীরা। সালমান আলফারিসি নামে এক আত্মীয় বলেছেন, (আজকা) এখন ভালো আছে, সে আহত নয়। ডাক্তার বলেছেন, ক্ষুধার্ত হওয়ার কারণে সে দুর্বল হয়ে পড়েছে। ওই ভূমিকম্পে আজকার মা-ও মারা গেছেন বলে জানিয়েছেন সালমান।

তিনি বলেন, সে এখন বাড়ি যেতে চায়। ঘুমের মধ্যে বারবার মাকে খুঁজছে (আজকা)। গত সোমবার বাংলাদেশ সময় দুপুর ১২টা ২১ মিনিটে ইন্দোনেশিয়ায় আঘাত হানে ৫ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূকম্পন।

ঘনবসতিপূর্ণ এলাকায় আঘাত হানা ভূমিকম্পটিতে মৃতের সংখ্যা বেড়ে ২৭১ জনে পৌঁছেছে। আহত হয়েছেন ২ হাজারের বেশি মানুষ। তবে প্রত্যন্ত এলাকায় উদ্ধারকাজ বাকি থাকা এবং প্রবল বৃষ্টিতে অভিযানে বিলম্ব হওয়ায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভূমিকম্পের পর থেকে অন্তত ৪০ জন নিখোঁজ রয়েছেন।

সর্বশেষ খবর