সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ইইউকে হুঁশিয়ারি পুতিনের

এই দামে তেল বিক্রি করবে না

ইইউকে হুঁশিয়ারি পুতিনের

রাশিয়ার তেলের দাম বেঁধে দেওয়ার সিদ্ধান্ত জানানোর পরই ইউক্রেনে নতুন করে আক্রমণ শুরু করেছে রাশিয়া। আর এ সিদ্ধান্তের সমালোচনার পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) এর পরিণতি ভোগ করারও হুমকি দিয়েছেন পুতিন। রাশিয়া বলেছে, এই দামে তারা তেল বিক্রি করবে না।

সম্প্রতি ইইউ এবং জি-৭ তেলের দাম কমানোর একটি প্রস্তাব অনুমোদন করেছে। মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনও টুইট করে বিষয়টি নিশ্চিত করেছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, এটি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের আয়কে প্রভাবিত করবে এবং যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য অর্থের সংস্থান সীমিত করবে। অন্যদিকে রাশিয়া এ সিদ্ধান্তের সমালোচনা করেছে এবং বলেছে, তেলের দাম বেঁধে দেওয়ার মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন তার নিজস্ব জ্বালানি নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলছে।

মার্কিন অর্থমন্ত্রীর ভাষ্য : মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, ‘তেলের দাম বেঁধে দেওয়া হলে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো উপকৃত হবে বিশেষ করে, যারা তেল-গ্যাস ও শস্যের মূল্যবৃদ্ধির সমস্যায় ভুগছে’। পাশাপাশি তিনি এ সিদ্ধান্তকে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের সঙ্গেও যুক্ত করেছেন। তিনি বলেন, ‘রাশিয়ার অর্থনীতি ইতোমধ্যে অনেকটা কমেছে। এখন তেলের দাম বেঁধে দেওয়া তাদের আয়ের উৎসকে আরও প্রভাবিত করবে’।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর