সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

রাশিয়ার ড্রোন হামলায় অন্ধকারে ওডেসা

ইউক্রেনের বিভিন্ন বিদ্যুৎ স্থাপনায় একের পর এক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালাচ্ছে রাশিয়া

ইউক্রেনের ওডেসা অঞ্চলের অন্তত ১৫ লাখ বাসিন্দা অন্ধকারে ডুবে আছে। প্রচন্ড শীতে ওই লোকগুলোর এখন বেঁচে থাকাই দায় হয়ে দাঁড়িয়েছে। মূলত রাশিয়া ইরানে বানানো ড্রোন দিয়ে দুটি বিদ্যুৎ কেন্দ্রে আঘাত হানার পর এই অবস্থার সৃষ্টি হয়েছে- বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শনিবার এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘ওডেসার পরিস্থিতি খুবই জটিল। দুর্ভাগ্যজনকভাবে সেখানে গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা হয়েছে, যে কারণে সেখানে বিদ্যুৎ ফেরাতে সময় লাগবে। কয়েক ঘণ্টা নয়, অন্তত কয়েক দিন।’ ইউক্রেনের বড় অংশ দখল করার পর গত অক্টোবর থেকে অনেক এলাকা আবার ছেড়েও দিয়েছে রাশিয়া। কিন্তু সেই সময় থেকেই মস্কো ইউক্রেনের বিভিন্ন বিদ্যুৎ স্থাপনায় একের পর এক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে যাচ্ছে। ফলে বিদ্যুতের অভাবে মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। এদিকে ইউক্রেনের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে নরওয়ে দেশটিকে ১০ কোটি ডলার সহায়তা দিচ্ছে বলে জানিয়েছেন জেলেনস্কি। ওডেসা আঞ্চলিক প্রশাসনের মুখপাত্র সেরহি ব্রাতচুক বলেছেন, নগরীর বাসিন্দারা ‘কয়েক দিনের মধ্যেই’ বিদ্যুৎ পাবেন। তবে পুরো বিদ্যুৎ কাঠামো ঠিক করতে দুই থেকে তিন মাস লেগে যাবে।

আগে ফেসবুকে এক মন্তব্যে ব্রাতচুক ওডেসার কিছু বাসিন্দাকে শহর ছাড়তে পরামর্শও দিয়েছিলেন। তার মন্তব্য রাশিয়ার ‘হাইব্রিড যুদ্ধের উপকরণ’ বিবেচনায় ইউক্রেনের নিরাপত্তা বাহিনী ফেসবুকের ওই পোস্ট নিয়ে তদন্তেও নামে। পোস্টটি পরে ডিলিট করে দেওয়া হয়। ‘অঞ্চল কর্তৃপক্ষের কোনো প্রতিনিধি ওডেসার বাসিন্দাদের অঞ্চলটি ছেড়ে যাওয়ার আহ্বান জানাননি,’ পরে বলেছেন ব্রাতচুক।

কিয়েভ বলছে, রাশিয়া ইউক্রেনের অসংখ্য স্থাপনায় ইরানে বানানো শত শত শাহেদ-১৩৬ ড্রোন দিয়ে হামলা চালিয়েছে। বেসামরিক লোকজনের জীবনযাপনে মারাত্মক প্রভাব ফেলায় এ ধরনের হামলাকে যুদ্ধাপরাধও বলছে তারা। অন্যদিকে মস্কো বলছে, বিশেষ সামরিক অভিযানে কেবল ইউক্রেনের সামরিক স্থাপনায় হামলা হচ্ছে, কোনো বেসামরিক লক্ষ্যে নয়।

ফেসবুকে ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, মস্কো ওডেসা ও মাইকোলাইভ লক্ষ্য করে ১৫টি ড্রোন ছুড়েছে, যার ১০টিকে ভূপাতিত করা হয়েছে। শনিবার যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আসছে মাসগুলোতে রাশিয়ায় ইরানের সামরিক সহায়তা বাড়বে বলেই মনে করছেন তারা। এসব সহযোগিতার মধ্যে ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও থাকতে পারে, বলেছেন তারা।

মেলিতোপোলে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলা : রাশিয়া নিয়ন্ত্রিত মেলিতোপোল শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন। শনিবার সন্ধ্যায় এ হামলা চালানো হয়। হামলায় দুজন নিহত ও ১০ জন আহত হয়েছেন। মেলিতোপোল শহরের অবস্থান ইউক্রেনের জাপোরিঝঝিয়া অঞ্চলে। গত সেপ্টেম্বরে জাপোরিঝঝিয়াসহ ইউক্রেনের খেরসন, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে গণভোটের মাধ্যমে রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত করা হয়। তবে রাশিয়ার ওই পদক্ষেপ মেনে নেয়নি কিয়েভ। জাপোরিঝঝিয়ায় মস্কোর নিয়োগ দেওয়া গভর্নর ইয়েভগেনি বালিতস্কি জানান, মেলিতোপোলে হিমার্স ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইউক্রেন। হামলায় শহরের একটি বিনোদন কেন্দ্র ধ্বংস হয়েছে। সেখানে অনেকেই রাতের খাবার খাচ্ছিলেন।

সর্বশেষ খবর