রবিবার, ১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া

ইউক্রেনে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া

ইউক্রেনের রাজধানী কিয়েভসহ কয়েকটি নগরীতে বিদায়ী বছরের শেষ দিনে গতকাল তীব্র ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। কিয়েভের মেয়র ভিতালি ক্লিসক গতকাল শনিবার তার টেলিগ্রাম চ্যানলে নগরীর বাসিন্দাদের ‘শেল্টারের ভেতর আশ্রয়’ নেওয়ার অনুরোধ জানান। বলেন, নগরীতে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণ হয়েছে এবং বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি অন্তত একজন নিহত হওয়ার খবর দিয়েছেন বলে জানায় বিবিসি। এর মাত্র দুই দিন আগে রাশিয়া ইউক্রেইন জুড়ে আকাশ থেকে ব্যাপক হামলা চালায়। গত ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর এত বৃহৎ আকারে আকাশ হামলা আর দেখা যায়নি। শুক্রবার রাতভর ইরানের তৈরি ১৬টি ড্রোন দিয়ে রাশিয়া ইউক্রেইনে আক্রমণ করেছে বলে জানায় বিবিসি।

সেগুলোর মধ্যে সাতটি রাজধানী কিইভে বিস্ফোরিত হয়েছে বলে জানান ইউক্রেইনের কর্মকর্তারা। রাশিয়ার পাঠানো ড্রোনের সবগুলোই ধ্বংস করা হয়েছে বলেও দাবি করেন তারা। পশ্চিমের নগরী খমেলনিৎস্কিকে একটি ড্রোন হামলায় দুইজন আহত হয়েছেন। তার আগের দিন বৃহস্পতিবারও ইউক্রেইনজুড়ে তীব্র ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, তারা এখন ইউক্রেনে বিদ্যুৎ ও সামরিক অবকাঠামো লক্ষ্য করে হামলা চলাচ্ছে। যাতে ইউক্রেইন যুদ্ধক্ষেত্রে সেনাদের রসদ সরবাহ এবং সরঞ্জাম মেরামতের সক্ষমতা হারিয়ে ফেলে। গতকালের হামলার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশবাসীকে সতর্ক করে দিয়ে বলেছেন, ইউক্রেইনীয়দের নতুন বছরকে স্বাগত জানানোর উদযাপন অন্ধকারে ঢেকে দিতে রাশিয়া আরো বড় ধরণের হামলা চালাতে পারে। কিয়েভ অঞ্চলের গভর্নর ওলেক্সি কুলেবা টেলিগ্রামের লেখেন, ‘‘সন্ত্রাসী দেশটি একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আমাদের নতুন বছরের শুভেচ্ছা জানাচ্ছে। তবে আমরা ধৈর্য ধরে থাকব।’’ একই ধরনের কথা লিখে ফেইসবুকে পোস্ট দেন মিকোলেইভের গভর্নর ভিতালি কিম। তিনি লেখেন, ‘‘দখলদারা আমাদের দিনটি (নতুন বছরের প্রথম দিন) বিনষ্টের চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছে।” নতুন বছরকে স্বাগত জানানোর প্রস্তুতির মধ্যেই কিয়েভের বাসিন্দাদের ক্ষেপণাস্ত্র হামলার সতর্কতা সাইরেন বেজে ওঠায় হুড়াহুড়ি করে শেল্টারে আশ্রয় নিতে হয়েছে বলে জানায় বিবিসি। এদিন তিনটি জেলায় ক্ষেপণাস্ত্র আঘাত হানায় সেখানে জরুরি উদ্ধারকর্মীদের পাঠানো হয়েছে। ইউক্রেইন জুড়ে আকাশ সুরক্ষা ব্যবস্থা সক্রিয় আছে। ফলে আকাশেই রাশিয়ার বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করা গেছে। এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, রাশিয়াকে ধ্বংস করার হাতিয়ার হিসেবে ইউক্রেনকে ব্যবহারে পশ্চিমাদের প্রচেষ্টার কাছে তার দেশ কখনোই হার মানবে না। পশ্চিমারা কেবল রাশিয়াকে ধ্বংস করার জন্যই ইউক্রেনকে ব্যবহার করছে। গতকাল জাতির উদ্দেশে ইংরেজি নতুন বছরের ভাষণে এসব মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট। দেশটির সরকারি টেলিভিশনে সম্প্রচারিত নববর্ষের ভিডিও বার্তায় পুতিন বলেন, রাশিয়া ‘মাতৃভূমি’ রক্ষা এবং তার জনগণের ‘সত্যিকারের স্বাধীনতা’ সুরক্ষিত করার জন্য ইউক্রেনে যুদ্ধ করছে।

নিজের দুই দশকের শাসনামলে এবারের নববর্ষের দীর্ঘতম অর্থাৎ ৯ মিনিটের শুভেচ্ছা ভাষণে পুতিন পশ্চিমের বিরুদ্ধে রাশিয়াকে নিয়ে মিথ্যাচার এবং ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করতে মস্কোকে উসকানি দেওয়ার দায়ে অভিযুক্ত করেছেন। রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় একটি জেলার সামরিক সদর দপ্তরে রুশ সামরিক কর্মীদের সামনে পুতিনের ওই ভাষণ রেকর্ড করা হয়েছে। সেখানে তিনি বলেন, বছরের পর বছর ধরে পশ্চিমা অভিজাতরা অত্যন্ত কপটতার সাথে তাদের শান্তিপূর্ণ উদ্দেশ্যের বিষয়ে আমাদের আশ্বস্ত করেছে। রয়টার্স।

সর্বশেষ খবর