রবিবার, ১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ক্রোয়েশিয়া চালু করল ইউরো মুদ্রা

নতুন বছরের শুভক্ষণে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগদানের প্রায় এক দশক পর ইউরো মুদ্রা চালু করছে ক্রোয়েশিয়া। পাশাপাশি ইউরোপের পাসপোর্ট-মুক্ত শেনজেন জোনভুক্তও হচ্ছে দেশটি। ২০২৩ সালের ১ জানুয়ারির মধ্যরাতে প্রায় ৪০ লাখ মানুষের বলকান রাষ্ট্র ক্রোয়েশিয়া তার নিজস্ব মুদ্রা কুনাকে বিদায় জানাবে। এর মধ্য দিয়ে ইউরোজোনের একক মুদ্রা ‘ইউরো’ ব্যবহারকারী ২০তম দেশ হবে ক্রোয়েশিয়া। বিশেষজ্ঞরা বলছেন, ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর বিশ্বজুড়ে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির জেরে জ্বালানি ও খাদ্যের দামের ব্যাপক বৃদ্ধি ঘটেছে। এমন সময় ইউরো মুদ্রা চালুর এ সিদ্ধান্ত ক্রোয়েশিয়ার অর্থনীতি রক্ষায় সহায়তা করবে। শুধু তাই নয়, পাসপোর্ট-মুক্ত শেনজেন অঞ্চলের ২৭তম দেশ হবে ক্রোয়েশিয়া। শেনজেন জোন হচ্ছে বিশ্বের বৃহত্তম এক অঞ্চল; যেখানকার ৪০ কোটিরও বেশি মানুষ এর সদস্য দেশগুলোতে অবাধে চলাফেরা করতে পারেন।

তবে মুদ্রা পরিবর্তন আর শেনজেন জোনে যোগদান নিয়ে ক্রোয়েশিয়ানদের মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকে দেশটির সীমান্ত নিয়ন্ত্রণের অবসানের সিদ্ধান্তে স্বাগত জানিয়েছেন। তবে কেউ কেউ মুদ্রার পরিবর্তন নিয়ে নিজেদের উদ্বেগ প্রকাশ করেছেন। দেশটির ডানপন্থিবিরোধী দলগুলো বলছে, মুদ্রার পরিবর্তনে কেবল জার্মানি এবং ফ্রান্সের মতো বড় দেশগুলো উপকৃত হবে। ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেবের ৬৩ বছর বয়সী পেনশনভোগী ড্রাজেন গোলমেক বলেছেন, ‘আমরা আমাদের কুনার জন্য কান্না করব, সবকিছুর দাম বাড়বে।’ তবে তার স্ত্রী সান্দ্রা এ মন্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করে বলেন, ‘ইউরো বেশি মূল্যবান।’

নেভেন ব্যানিক নামের এক করণিক বলেন, ১ জানুয়ারি কিছুই পরিবর্তন হবে না। এখানে সবকিছুই দুই দশক ধরে ইউরোতে হিসাব করা হয়। ক্রোয়েশিয়ার সরকারি কর্মকর্তারা ইউরোজোন এবং শেনজেনে যোগদানের সিদ্ধান্তের পক্ষে সাফাই গেয়েছেন। বুধবার দেশটির প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিচ বলেছেন, ইউরোপীয় ইউনিয়নকে ক্রোয়েশিয়ার সঙ্গে গভীরভাবে একীকরণের দুটি কৌশলগত লক্ষ্য হচ্ছে ইউরো মুদ্রা চালু এবং শেনজেনে যোগদান। এএফপি।

সর্বশেষ খবর