শিরোনাম
মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

বাখমুত রাশিয়ার দখলে, উড়ছে পতাকা

বাখমুত রাশিয়ার দখলে, উড়ছে পতাকা

ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের গুরুত্বপূর্ণ শহর বাখমুত এখন রাশিয়ার দখলে। এমন দাবিই করেছেন রাশিয়ার হয়ে যুদ্ধ করা ভাড়াটে মিলিটারি কোম্পানি ওয়াগনারের প্রধান ইভজেনি প্রিগোজিন। রবিবার ওয়াগনারের প্রধান দাবি করেছেন, তিনি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত শহরের নগর ভবনে রুশ পতাকা উড়িয়ে দিয়েছেন।

রাতে তোলা এক ভিডিওতে ওয়াগনার বাহিনীর প্রধান ইভজেনি প্রিগোজিন বলেছেন, ‘আইনের দৃষ্টিকোণ থেকে’ বাখমুত এখন রাশিয়ার অংশ। তবে তিনি স্বীকার করেছেন শহরের পশ্চিমাঞ্চলীয় মহল্লাগুলোতে ইউক্রেনের সৈন্যরা এখনো ঘাঁটি গেড়ে রয়েছে। ইউক্রেনের সরকারও জোর দিয়ে বলছে বাখমুত এখনো তাদের সৈন্যদের নিয়ন্ত্রণে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় এই শহরটির নিয়ন্ত্রণ নিতে রাশিয়া গত সাত মাসেরও বেশি সময় ধরে মরিয়া হয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ভিডিওতে বাখমুত দখলের কথা জানিয়ে প্রিগোজিন বলেন, আইনত চিন্তা করলে বাখমুত দখল করা হয়েছে। শত্রুরা এখন শহরের পশ্চিম প্রান্তে পিছু হটেছে।

আধুনিক ইতিহাসের সব থেকে রক্তক্ষয়ী যুদ্ধ বলা হয় বাখমুতের লড়াইকে। সোভিয়েত আমলে এই শহরের নাম ছিল আর্তিমোভস্ক। ২০১৪ সালে এই শহরের নাম পরিবর্তন করে বাখমুত রাখা হয়। রাশিয়ানরা যদিও এখনো আর্তিমোভস্ক বলেই ডাকে শহরটিকে। রুশ সম্রাটদের হাতে তৈরি এই শহর ছিল এক সময় রাশিয়ার সীমান্তে। তখন এই শহরকে গড়ে তোলা হয়েছিল দুর্গের মতো করে। ইউক্রেনও এই শহরটিকে নিজেদের প্রতিরোধের কেন্দ্রে পরিণত করেছিল। এখানে কোনো কোনো সময় ৭০ হাজারেরও বেশি সেনা মোতায়েন করে রেখেছিল কিয়েভ। ফলে রাশিয়ানদের জন্য বাখমুত দখল ছিল অত্যন্ত কঠিন। তবে গত জানুয়ারি মাসে সোলেদার শহর দখল করার পর বাখমুত দখল করা সহজ হয়ে যায় রুশদের জন্য। এ শহর দখল হলে ইউক্রেনের আরও গভীরে অভিযান পরিচালনা করতে পারবে মস্কো। এ কারণে সর্বশক্তি দিয়ে বাখমুতে লড়াইয়ের ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

সর্বশেষ খবর