শনিবার, ২২ জুন, ২০১৩ ০০:০০ টা

পাঁচ মহিলা এমপির কান্ডে বিস্ময়

পাঁচ মহিলা এমপির কান্ডে বিস্ময়

জাতীয় সংসদে সরকার ও বিরোধী দলের নারী এমপির অশালীন ও অসংসদীয় বক্তৃতায় বিস্ময় সৃষ্টি হয়েছে বিভিন্ন মহলে। জাতীয় সংসদের মতো একটি পবিত্র স্থানে এ ধরনের বক্তব্যে সংসদের ভাবমূর্তি নিয়েও প্রশ্ন উঠেছে। তাদের এই লাগামহীন কুরুচিপূর্ণ বক্তব্যে দেশজুড়ে ছি ছি রব উঠেছে। অবিলম্বে এ ধরনের রুচিহীন অসংসদীয় বক্তব্য বন্ধ করতে আইনানুগ ব্যবস্থা নেওয়া না হলে সংসদের প্রতি সাধারণ মানুষের ইতিবাচক কোনো ধারণাই থাকবে না বলে মনে করছেন বিশ্লেষকরা। অন্যান্য সংসদ সদস্যদের অধিকার ক্ষুণ্ন ও সংসদ অবমাননামূলক বক্তব্যের কারণে অভিযুক্ত এমপিদের বিরুদ্ধে অবিলম্বে শাস্তিমূলক ব্যবস্থা নিতেও স্পিকারকে পরামর্শ দেন তারা।

গত ৩ জুন থেকে শুরু হওয়া চলতি বাজেট অধিবেশনের প্রথম কয়েকদিন কিছুটা সংযত থাকলেও এরপর থেকে অশ্লীল, কুরুচিপূর্ণ ও অসংসদীয় ভাষার ব্যবহার শুরু হয়। এসব ভাষা ব্যবহারকারীদের সবাই নারী সদস্য। বিশেষ করে সরকারি দলের মহিলা এমপি অধ্যাপিকা অপু উকিল, বিরোধী দলের রেহেনা আক্তার রানু, শাম্মী আক্তার এবং আসিফা আশরাফি পাপিয়া এ ধরনের ভাষা ব্যবহার করেন। এর আগে এক অধিবেশনে নাজমা আক্তার এমপিও অশালীন ভাষায় কথা বলেন। চলতি অধিবেশনে অশালীন ভাষা নিয়ে সংসদ কয়েক দফা উত্তপ্ত হওয়ার পর অসন্তোষ প্রকাশ করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রুলিং দেন। তিনি বলেন, অসংসদীয় ভাষা ব্যবহার হলে তিনি মাইক বন্ধ করে দেবেন। অবশ্য তাই করেন তিনি। এরপর সরকারি দল ও বিরোধী দলের সিনিয়র সংসদ সদস্যরা অসংসদীয় ভাষা ব্যবহার না করার বিষয়ে স্পিকারকে প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত তা রক্ষা হয়নি। চলতি বাজেট অধিবেশনের আলোচনায় বিএনপির এমপি রেহেনা আক্তার রানু নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার প্রসঙ্গে ক্ষমতাসীনদের উদ্দেশে নিজের জেলা ফেনীর আঞ্চলিক ভাষায় বলেন, 'তত্ত্বাবধায়ক সরকার লই কোনো চুদুরবুদুর চইলত ন।' তিনি বলেন, অর্থমন্ত্রী যে বাজেট দিয়েছেন, 'তা ছলনাময়ী নারীর মতো। সুন্দর সুন্দর কথা, সুন্দর-সুন্দর প্রস্তাব। সবই ছলনা, ধোঁকাবাজি। কী বলিব বাজেটের কথা, মনে বড় ব্যথা। সরকারের ডিজিটাল মন্ত্রীদের সারা অঙ্গে ব্যথা, ওষুধ দেব কোথা।' অবশ্য রানুর বক্তব্যের জবাবে হুইপ আ স ম ফিরোজ এক ধাপ এগিয়ে বলেন, 'সংসদ সদস্য রানু কিছু ভাষা বলেছেন, যা নিষিদ্ধ পল্লীতে ব্যবহার করা হয়।' সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া বলেন, '১২ হাত বাঙ্গির ১৩ হাত বিচি, যেমনে নাচায় তেমনে নাচি। সংসদ সদস্যরা নাচলেও জনগণ আর নাচবে না।' আগের অধিবেশনে সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া বলেন, নারায়ণগঞ্জ যাদের বাস তারাই ভালো জানেন নিষিদ্ধ পল্লীর কথা। ১৯৮৬ সালের নির্বাচনের আগে এরশাদের সঙ্গে হাসিনা লং ড্রাইভে গেছেন। '৯৬-এর নির্বাচনের আগে গোলাম আযমের কোলে উঠে ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ।

বাজেটের ওপর আলোচনা করতে গিয়ে শাম্মী আক্তার সরকারের উদ্দেশে কবি হেলাল হাফিজের একটি কবিতা পড়ে শোনান, যার শেষ পঙ্ক্তিটি ছিল 'আমিও গেরামের পোলা, 'চুতমারানি' গাল দিতেও জানি।' স্পিকারকে 'ঝাঁসি কি রানী, লক্ষ্মীবাঈ' বলেও সম্বোধন করেন তিনি। শাম্মী আক্তার প্রস্তাবিত বাজেটকে 'লোপাটের বাজেট' উল্লেখ করে বলেন, আওয়ামী লীগের বিশাল কর্মী বাহিনী, চাপাতি লীগ, ধর্ষক লীগ, রামদা লীগ, চাঁদাবাজ লীগ। তার জন্য বড় বাজেট লাগবে।' এর আগে এক অধিবেশনে বক্তৃতায় নাজমা আক্তার এমপি বলেন, 'স্বাধীনতার ঘোষক না বলে ইতিহাস ভিক্ষার জন্য রাস্তায় ঝুলি নিয়ে নেমে পড়ুন। সমুদ্রসীমা জয়ের বিষয়ে একটি কথা বললেন না, খালি আবোল-তাবোল বকছেন। যে আইএসআইকে পাকিস্তানের জনগণই ঘৃণা করে তাদের কাছ থেকে মুক্তিযোদ্ধার স্ত্রীর দাবিদার খালেদা জিয়া কীভাবে টাকা নিলেন তা ভাবতেও লজ্জা লাগে। ১২ মার্চের মহাসমাবেশে তাদেরই মঞ্চ থেকে শফিউল আলম প্রধান খালেদা জিয়াকে চিরকুমারী বলে মন্তব্য করেছেন। অথচ আমরা জানি তার দুই সন্তান রয়েছে। তারা দুজনই দুর্নীতিতে চ্যাম্পিয়ন।' সর্বশেষ গত বৃহস্পতিবার সবাইকে ছাড়িয়ে সংসদে দাঁড়িয়ে অধ্যাপিকা অপু উকিল বলেন, খালেদা জিয়ার মা লক্ষ্মী রানী মারমা দার্জিলিংয়ের চা বাগানের মালিক উইলসনের চাকরানি ছিলেন। চা বাগানের মালিকের ছিল মদ ও নারীর প্রতি আসক্তি। লক্ষ্মী রানী গর্ভবতী হলে উইলসনের দারোয়ান মুরালি মোহন মারমার সঙ্গে তার বিয়ে দেওয়া হয়। উইলসনের তত্ত্বাবধানে ১৯৪৫ সালের ১৩ আগস্ট খালেদা জিয়ার জন্ম হয়। খালেদা জিয়া ইহুদি ঔরসজাত। তার গায়ের রং ও খাদ্যাভ্যাস তার প্রকৃত ইহুদি পিতার সঙ্গে মিল আছে। ১৯৬০ সালে জিয়াউর রহমান ফুর্তি করতে এসে ফেঁসে গিয়ে খালেদা জিয়াকে বিয়ে করেন। ১৯৭১ সালে তিনি পাকিস্তানের সেনা কর্মকর্তা জানজুয়ার সঙ্গে পরকীয়ায় মত্ত ছিলেন। লোকে বলে জানজুয়ার অবিকল চেহারা পেয়েছে কোকো।' সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এ ধরনের বক্তব্য দেওয়ার আগে স্পিকারকে দলগুলোর পক্ষ থেকে বলা উচিত, এসব বক্তব্য শুধু প্রাপ্ত বয়স্কদের জন্য প্রযোজ্য। অপ্রাপ্ত বয়স্করা যেন এ সময় টিভিতে না থাকেন তা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, সংসদে অশ্লীল কথাবার্তা যারা বলেন, তারা যতটা না দায়ী তার চেয়ে বেশি দায়ী দলগুলো। কারণ, আমাদের রাজনৈতিক দলগুলো মনে করে, এরাই সংসদ সদস্য হওয়ার উপযুক্ত। এ ধরনের বক্তব্য দলগুলোর মূল্যবোধের প্রতিফলন। আমাদের দুর্ভাগ্য এরাই গণতন্ত্রের ধারক ও বাহক। সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, সংসদে দাঁড়িয়ে মহিলা এমপিরা যা বলছেন তা কোনো ভদ্রসমাজে ব্যবহার হয় না। আইন প্রণেতাদের মুখে এ ধরনের বক্তব্য জাতির কাছে গ্রহণযোগ্য নয়। এর মাধ্যমে জাতীয় সংসদের ভাবমূর্তি ও মর্যাদাহানি ঘটেছে। অন্যান্য সংসদ সদস্যের অধিকার ক্ষুণ্ন ও সংসদ অবমাননাকর বক্তব্য দেওয়ার জন্য স্পিকার চাইলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারেন।

 

 

সর্বশেষ খবর