শনিবার, ২২ জুন, ২০১৩ ০০:০০ টা

ছায়ানটের বর্ষা উৎসব

ছায়ানটের বর্ষা উৎসব

ছায়ানটের অন্যতম প্রতিষ্ঠাতা কবি বেগম সুফিয়া কামালের জন্মবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কথামালার মধ্য দিয়ে ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হলো বর্ষা উৎসব। গতকাল সন্ধ্যায় ছায়ানট আয়োজিত এই বর্ষা উৎসবের কথামালায় সুফিয়া কামালের নানা দিক নিয়ে আলোচনা করেন সংগঠনটির সহসভাপতি ডা. সারোয়ার আলী। সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করেন প্রিয়াংকা গোপ, নাসিমা শাহীন ফ্যান্সি, খায়রুল আনাম শাকিল, ইফফাত আরা দেওয়ান, বিজনচন্দ্র মিস্ত্রি, আজিজুর রহমান তুহিন, নাদিরা বেগম প্রমুখ।

মুনীর চৌধুরী নাট্যোৎসব শুরু : শিল্পকলা একাডেমীর নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের আয়োজনে শুরু হলো দুই দিনব্যাপী মুনীর চৌধুরী নাট্যোৎসব-২০১৩। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে এ উৎসব উদ্বোধন করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন মুনীর চৌধুরীর পুত্র আসিফ মুনীর তন্ময় এবং এ আয়োজনে শুভেচ্ছা বক্তব্য রাখেন একাডেমীর নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ। দুই দিনব্যাপী এ নাট্য উৎসবে মোট চারটি নাটক মঞ্চস্থ হবে। গতকাল উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্থ হয় সৈয়দ মামুন রেজার নির্দেশনায় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরিবেশনার নাটক 'কবর' ও আরিফ হায়দারের নির্দেশনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশনার নাটক 'মর্মান্তিক'। আজ শেষ হবে দুই দিনব্যাপী এ নাট্যোৎসব।

নির্মলেন্দু গুণের জন্মদিন উদযাপিত : ৬৮টি মোমবাতি প্রজ্বলন, ফুলেল শুভেচ্ছা, উপহার প্রদান, আলোচনাসভা, চলচ্চিত্র প্রদর্শন, আবৃত্তি পরিবেশন ও সংগীতানুষ্ঠানের মধ্য দিয়ে কবি নির্মলেন্দু গুণের ৬৮তম জন্মদিন উদযাপন করেছে বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমী।

নির্মলেন্দু গুণের বিখ্যাত কবিতা হুলিয়া অবলম্বনে নির্মিত তানভীর মোকাম্মেল পরিচালিত হুলিয়া ছায়াছবিটি প্রদর্শনের মধ্য দিয়েই গতকাল বিকালে পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে অনুষ্ঠান শুরু হয়। এর পর প্রিয় মানুষটিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর পাশাপাশি চলে বন্ধু, ভক্ত, অনুরাগ ও শুভানুধ্যায়ীদের কথামালা। তার বর্ণিল জীবনের নানা স্মৃতিময় ঘটনা উপস্থাপন করেন তারা। প্রিয় মানুষটিকে শুভেচ্ছা জানানোর জন্য উপস্থিত হয়েছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, আশরাফ হোসেন, আবৃত্তিকার কাজী আরিফ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষালসহ দুই শতাধিক শুভানুধ্যায়ী। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সূর্য ডোবার সঙ্গে সঙ্গে ৬৮টি মোম প্রজ্বলন করা হয়। উপমহাদেশের প্রখ্যাত সরোদ বাদক উস্তাদ শাহাদত হোসেন খান সরোদ বাজিয়ে কবির কুশল কামনা করেন। এর পর বিভিন্ন আবৃত্তি সংগঠনের শিল্পীরা নির্মলেন্দু গুণের কবিতা আবৃত্তি করেন। এ ছাড়াও দেশের প্রতিশ্রুতিশীল কবিদের নির্মলেন্দু গুণকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

শিল্পকলায় আজ ২০তম চারুকলা প্রদর্শনী উদ্বোধন : শিল্পকলা একাডেমীর চারুকলা বিভাগের আয়োজনে আজ শুরু হচ্ছে '২০তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০১৩'। একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে আজ বিকাল ৫টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ২০তম জাতীয় চারুকলা প্রদর্শনী-২০১৩ এর উদ্বোধন এবং বিজয়ী শিল্পীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শেষ হলো দুই দিনব্যাপী নৃত্যানুষ্ঠান শিল্পকলা : একাডেমীর সংগীত ও নৃত্য বিভাগের আয়োজনে শেষ হলো দুই দিনব্যাপী নৃত্যানুষ্ঠান। গতকাল অনুষ্ঠানের সমাপনী দিনে সন্ধ্যায় আলোচক ছিলেন নৃত্যশিল্পী সংস্থার সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান। একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন একাডেমীর সংগীত ও নৃত্য বিভাগের পরিচালক সোহরাবউদ্দীন। আলোচনা শেষে পরিবেশিত হয় প্রতিশ্রুতিশীল শিল্পীদের অংশগ্রহণে একক ও দ্বৈত নৃত্যানুষ্ঠান।

 

 

সর্বশেষ খবর