শনিবার, ২২ জুন, ২০১৩ ০০:০০ টা

ভারতে ফিরতে অনুপ চেটিয়ার চিঠি

ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার নেতা অনুপ চেটিয়া বাংলাদেশে রাজনৈতিক আশ্রয় না চেয়ে ভারতে ফিরতে চান। এ জন্য তিনি সরকারের কাছে চিঠি দিয়েছেন। তিনি এখন রাজশাহী কারাগারে বন্দী।
রাজশাহী কারাধ্যক্ষ তৌহিদুল ইসলাম জানান, অনুপ চেটিয়ার চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তবে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর গতকাল বিবিসিকে জানান, এ ধরনের চিঠির কথা শুনলেও কোনো চিঠি এখনো তার হাতে এসে পৌঁছায়নি।
জানা গেছে, এ সংগঠনের একটি অংশের সঙ্গে আগামী সপ্তাহের প্রথম দিকে বৈঠকে বসতে যাচ্ছেন ভারত সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারা। উলফা বলেছে, অনুপ  চেটিয়া ওরফে গোলাপ বড়ুয়া যদি ভারতে এসে শান্তি আলোচনায় অংশ নেন, তাহলে তা হবে এক গুরুত্বপূর্ণ অধ্যায়। উলফার বিদেশ সচিব শশধর চৌধুরী বিবিসিকে বলেন, অনুপ চেটিয়াই প্রথম শান্তি আলোচনা শুরু করেছিলেন। তিনি নিজে যদি ভারত সরকারের সঙ্গে আলোচনায় বসেন, তাহলে আলোচনা অন্য ধরনের বেগ পাবে। তবে কবে তাকে ফেরত পাঠানো হবে, তা নির্ভর করছে বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক পরিস্থিতির ওপর।
উল্লেখ্য, ১৯৯৭ সালের ২১ ডিসেম্বর মোহাম্মদপুরের একটি বাসা থেকে অনুপ চেটিয়াকে গ্রেফতার করে পুলিশ। তার বিরুদ্ধে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান এবং বিদেশি মুদ্রা ও স্যাটেলাইট ফোন রাখার অভিযোগে তিনটি মামলা হয়। তিনটি মামলায় তাকে সশ্রম কারাদণ্ড দেন আদালত। ২০০৭ সালের ২৫ ফেব্র“য়ারি তার সাজার মেয়াদ শেষ হয়।
স্বাগত জানাবে আসাম সরকার : অনুপ চেটিয়ার স্বদেশে প্রত্যাবর্তনের ইচ্ছাকে স্বাগত জানিয়েছে আসাম সরকার। রাজ্যের স্বরাষ্ট্র সচিব জ্ঞানেন্দ্র দেব ত্রিপাঠী বিবিসিকে বলেছেন, উলফার যে কোনো নেতাই যদি দেশে ফিরে আলোচনায় অংশ নেন, আমরা স্বাগত জানাব।

সর্বশেষ খবর