রবিবার, ৪ আগস্ট, ২০১৩ ০০:০০ টা

বগুড়ায় পুলিশের ওপর শিবিরের হামলা, সারা দেশে আগুন ভাঙচুর

বগুড়ায় পুলিশের ওপর শিবিরের হামলা, সারা দেশে আগুন ভাঙচুর

রাজধানীর মহাখালী, ফকিরাপুল ও যাত্রাবাড়ী এলাকায় গতকাল ঝটিকা মিছিল করেছেন জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা। এ সময় তারা জামায়াতের নিবন্ধন বহাল ও আটক নেতা-কর্মীদের মুক্তির দাবি করেন। মহাখালীতে বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করেন তারা। ফকিরাপুলে ঝটিকা মিছিল বের করলে পুলিশি ধাওয়ায় ছত্রভঙ্গ হয়ে যায়। যাত্রাবাড়ীতে বেশ কয়েকটি ককটেল ও পেট্রল বোমা বিস্ফোরণ, গাড়ি ভাঙচুরসহ একটি প্রাইভেটকারে আগুন দেয় জামায়াত-শিবির। তবে এসব ঘটনায় কাউকে আটক করতে পারেনি পুলিশ।
সকাল ৯টার দিকে ৫০/৬০ জন কর্মী মিছিল বের করে মহাখালী থেকে আমতলীর দিকে যাচ্ছিল। এ সময় তারা কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। দুটি বাসে ইট নিক্ষেপ করে ভাঙচুরের চেষ্টা করে। পরে পুলিশ ধাওয়া করলে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। বনানী থানার ওসি ভুইয়া মাহবুব হাসান বলেন, আমরা মিছিলের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ধাওয়া করলে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। একই সময়ে ফকিরাপুল এলাকায় একটি মিছিল বের করে জামায়াত। পুলিশ লাঠিপেটা ও টিয়ার শেল নিক্ষেপ করলে মিছিলকারীরা পালিয়ে যায়। এতে জামায়াত-শিবিরের বেশ কয়েকজন আহত হয়। বিকাল ৪টার দিকে যাত্রাবাড়ীর শহীদ ফারুক সড়কে ঝটিকা মিছিল করে জামায়াত-শিবির। এ সময় তারা কয়েকটি গাড়ি ভাঙচুরসহ একটি প্রাইভেটকারে আগুন দেয়। তবে ঘটনাস্থল থেকে কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন পুলিশের ওয়ারী বিভাগের ডিসি ইলিয়াছ শরীফ। এ সময় তারা রাস্তায় থেমে থাকা একটি প্রাইভেটকারে আগুন দেওয়াসহ কয়েকটি গাড়ি ভাঙচুর করে। বিক্ষোভ চলাকালে ৭টি ককটেল ও ২টি পেট্রল বোমার বিস্ফোরণ ঘটায় জামায়াত-শিবির। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে জামায়াত-শিবির বিক্ষোভ মিছিল করেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
বগুড়া : গতকাল জামায়াতের বিক্ষোভ মিছিলে বাধা দিলে পুলিশের সঙ্গে জামায়াত-শিবিরের ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট ছুড়েছে। জামায়াত-শিবির কর্মীরা ইটপাটকেল ও ককটেল ছুড়ে পাল্টা জবাব দিয়েছে। এ সময় ইটের আঘাতে এক পুলিশ সদস্য আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাকে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বগুড়ার সহকারী পুলিশ সুপার (সদর) গাজিউর রহমান জানান, জামায়াত-শিবির কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ৫-৬টি ককটেল নিক্ষেপ করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ১২ রাউন্ড শর্টগানের গুলি ছুড়েছে। 
নাটোর : নাটোরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জামায়াতে ইসলামী। সমাবেশে বক্তব্য দেন জেলা জামায়াতের আমির অধ্যাপক ইউনুস আলী, সেক্রেটারি অধ্যক্ষ দেলোয়ার হোসেন খান প্রমুখ। 
নারায়ণগঞ্জ : শহরে ঝটিকা মিছিল করেছে জামায়াত-শিবির। মিছিল শেষে প্রায় ১০ মিনিট বঙ্গবন্ধু সড়কে যানচলাচল বন্ধ করে দিয়ে অবরোধ সৃষ্টি করে। এ সময় চারজনকে আটক করে। 
হবিগঞ্জ : শহরের প্রধান সড়কের শায়েস্তানগর সার্কিট হাউস সড়ক এলাকা থেকে মিছিলটি শুরু হয়ে পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ের কাছে গিয়ে শেষ হয়। মিছিলকারীরা পুলিশ আসার আগেই সটকে পড়ে। 
সিরাজগঞ্জ : শহরের মুড়িপট্টি থেকে মিছিল বের করে সিরাজী সড়ক মোড়ে পৌঁছে সংক্ষিপ্ত সভা করে। 
বরিশাল : বরিশালে ঝটিকা মিছিল করেছে জামায়াতে ইসলামী। মিছিলটি কিছুদূর অগ্রসর হয়ে এক সংক্ষিপ্ত পথসভার মাধ্যমে শেষ হয়। 
সাতক্ষীরা : সাতক্ষীরায় জামায়াতের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শহরের অদূরে কদমতলা মোড় থেকে শহর জামায়াতের সেক্রেটারি ওমর ফারুকের নেতৃত্বে মিছিলটি বের হয়ে লাবসা পলিটেকনিক কলেজ মোড়ে শেষ হয়।

সর্বশেষ খবর