শিরোনাম
রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৩ ০০:০০ টা
সংস্কৃতি

রবীন্দ্র সম্মিলন পরিষদের অধিবেশন শেষ

রবীন্দ্র সম্মিলন পরিষদের অধিবেশন শেষ

রায়েরবাজার বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রবীন্দ্র পদক প্রদানের মধ্য দিয়ে ছায়ানটে শেষ হলো রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের তিন দিনব্যাপী অধিবেশন।

গতকাল সকালে রায়েরবাজার বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে সমাপনী আয়োজনের দিনব্যাপী কার্যক্রম শুরু হয়।

সমাপনী আয়োজনের দ্বিতীয় পর্বে বিকালে ইতিহাসবিদ ও অধ্যাপক সালাহউদ্দিন আহমদকে প্রদান করা হয় রবীন্দ্র পদক ও গুণীজন সম্মাননা। এ সময় তাকে সম্মাননা স্মারক ও নগদ ৫০ হাজার টাকা প্রদান করা হয়। অধ্যাপক সালাহউদ্দীন আহমদের উদ্দেশে মানপত্র পাঠ করেন মিতা হক। সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। ধন্যবাদ জ্ঞাপন করেন পরিষদের নির্বাহী সভাপতি রবীন্দ্রসংগীত বিশেষজ্ঞ ড. সন্জীদা খাতুন। বিশিষ্ট শিক্ষাবিদ জিল্লুর রহমান সিদ্দিকীর সভাপতিত্বে উৎসবের ঘোষণা পাঠ করেন সংস্কৃতিজন ড. সারোয়ার আলী। শোক প্রস্তাব পাঠ করেন ফাহিমা সামাদ। সমাপনী আয়োজনে রবীন্দ্রসংগীত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বঙ্গবন্ধু স্মরণে আলোচনা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভা ও নিবেদিত কবিতা পাঠ বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে। গতকাল সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের সেমিনার কক্ষে এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান-প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। কবি ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কবি অসীম সাহা। এর আগে অনুষ্ঠানের উদ্বোধন করেন ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। বঙ্গবন্ধুকে নিবেদিত করে বৃন্দ আবৃত্তি করেন ঢাকা স্বরকল্পন। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন পরিষদের সাধারণ সম্পাদক ড. শাহাদাৎ হোসেন নিপু।

ওস্তাদ মোমতাজ স্মরণে লোকাঙ্গন : লোকসংগীত শিল্পী ও সুরস্রষ্টা ওস্তাদ মোমতাজ আলী খানের ২৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গান ও কথামালার মধ্য দিয়ে তাকে স্মরণ করেছে সাংস্কৃতিক সংগঠন লোকাঙ্গন। গতকাল বিকালে পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী। সংগঠনের সভাপতি নারায়ণ চন্দ্র শীলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক কাজী আখতার উদ্দিন আহমেদ। মোমতাজ আলী খানের জীবন ও কর্মের ওপর আলোকপাত করে বক্তব্য রাখেন ওস্তাদ মোমতাজ আলী খান তনয়া ও লোকসংগীত শিল্পী রুপু খান।

 

 

সর্বশেষ খবর