রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৩ ০০:০০ টা

কলেজের বাকবিতণ্ডা ছড়িয়ে পড়ল দুই গ্রামে

সংঘর্ষ, ১৪৪ ধারা

নেত্রকোনার মদন ডিগ্রি কলেজের ফরম পূরণে বেশি টাকা ধার্য ও পরে তা কমানোর কর্মসূচি পালন করা নিয়ে দুটি এলাকার লোকজনের মধ্যে গতকাল সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ৫০ জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ শট গানের গুলি ও কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে। পরে প্রশাসন কলেজ এলাকায় পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ১৪৪ ধারা জারি করে।

কলেজ প্রশাসন ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, মদন কলেজের ডিগ্রি ক্লাসের ফরম পূরণের শেষ দিন ছিল গত বৃহস্পতিবার। কিন্তু ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের প্রতিবাদে শিক্ষার্থীরা কলেজে শিক্ষকদের অবরুদ্ধ করে। এ সময় দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা চলছিল। তারা শিক্ষক অবরুদ্ধ করার প্রতিবাদ জানায়। এ নিয়ে ডিগ্রি শিক্ষার্থী ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের মধ্যে বাকবিতণ্ডা হয়। যদিও পরে ইউএনও এসে ডিগ্রি ক্লাসের শিক্ষার্থীদের অভিযোগ শুনে ফরম পূরণের ফি কমিয়ে দেন এবং অবরুদ্ধ কর্মসূচি তুলে নেয় শিক্ষার্থীরা।

এদিকে গত শুক্রবার উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি ক্লাসের শিক্ষার্থীদের কথা কাটাকাটির বিষয়টি নিয়ে মগড়া নদীর দুই পাড় জাহাঙ্গীরপুর ও মদন সদরের ছাত্রদের মাঝে উত্তেজনার শুরু হয়। গতকাল সকালে দ্বাদশ শ্রেণীর কয়েকজন ছাত্র পরীক্ষা দিতে যাওয়ার সময় সাব-রেজিস্ট্রি অফিসের সামনে পূর্ব পারের কয়েকজন ছাত্র তাদের ওপর হামলা চালায়। এর জের ধরে নদীর দুইপারের বাসিন্দাদের মাঝে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাটি সংঘর্ষে রূপ নেয়। প্রায় তিন ঘণ্টা এ সংঘর্ষ চলে। এ সময় তিন পুলিশসহ প্রায় ৭০ জন আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ দুই রাউন্ড শট গান ও টিয়ার শেল নিক্ষেপ করে। এলাকায় উত্তেজনা বিরাজ করলে প্রশাসন ১৪৪ ধারা জারি করেন। গুরুতর আহতদের মধ্যে মগড়ার পশ্চিম পারের এনামুল, কাইয়ুম, হুমায়ুন, জুয়েল, সোহেল, শহীদুল ও মুখলেছ এবং পূর্ব পারের আজাদ, আজিজুল, হান্নান, লিটন, পিন্টু ও মিশর মিয়াকে ময়মনসিংহ হাসপাতালে পাঠানো হয়। এ ব্যাপারে জানতে মদন সরকারি হাজী আবদুল আজিজ খান ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবদুল হকের সঙ্গে কথা বলতে একাধিকবার ফোন করলেও মোবাইল বন্ধ পাওয়া যায়।

নেত্রকোনার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আবদুল মোমিন জানান, পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ঘটনার সমাধানে নেত্রকোনার জেলা প্রশাসক স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের নিয়ে জরুরি সভা করেন।

সর্বশেষ খবর