বুধবার, ২০ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা

সুদর্শন উট প্রতিযোগিতা

সুদর্শন উট প্রতিযোগিতা

নারীদের বিশ্বসুন্দরী প্রতিযোগিতার কথা সবার জানা। প্রচলিত আছে সবচেয়ে কুৎসিত চেহারার মানুষের প্রতিযোগিতাও। কিন্তু উটের মতো প্রাণীর আবার সুন্দর-অসুন্দর নির্বাচন! বিস্ময়কর হলেও সত্য ভারতের থর মরুভূমিতে প্রতিবছর বিশ্বের সবচেয়ে সুদর্শন উট নির্বাচন করার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পুস্কার মেলা উপলক্ষে আয়োজন করা হয় এ প্রতিযোগিতার। মেলায় আসা উটগুলোকে বাহারি পোশাকে সাজানো হয়। পরানো হয় নানা ধরনের গহনাও। পুরো পোশাকটি হয় জমকালো রঙের। তবে গলার গহনায় দেওয়া হয় বিশেষ নজর। সবচেয়ে বেশি খরচ হয় উটের লম্বা গলার সজ্জার পেছনে।

সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল এ বছরের প্রতিযোগিতা। ডেইলি মেইল এই প্রতিযোগিতা ও উৎসবের নানা খুঁটিনাটি দিক তুলে ধরেছে। কমপক্ষে ২০ হাজার উটের সমাবেশ ঘটে এবারের মেলায়। পুস্কার মেলা বিশ্বের সবচেয়ে বড় মেলাগুলোর একটি। প্রচুর উট বেচাকেনা হয় এ সময়। সারা বিশ্ব থেকে পর্যটকরা আসেন এ উৎসবে। উটের মালিকরা এ প্রতিযোগিতা খুবই গুরুত্বের সঙ্গে নেন। তাদের উট হেরে গেলে হতাশ হন এবং মানসম্মানহানি হয় বলে মনে করেন। এই প্রতিযোগিতার একজন সাবেক বিজেতা অশোক টাক। তার ১০ ফুট উচ্চতার উটকে সুন্দর করে সাজানোর পরও না জিততে পারায় খুবই হতাশ হয়েছেন।

উটের জন্য রয়েছে বিউটিপারলারও! গত ৩০ বছর ধরে সেই পারলার পরিচালনা করছেন অশোক টাক নিজে। এবার এ প্রতিযোগিতায় জয়ী হয়েছে হুকমা রামের উট। তিনি এক প্রতিক্রিয়ায় বলেন, আমি এই জয়ে রোমাঞ্চিত। রুকি নামের উটের সঙ্গে হাত উঁচিয়ে জানান দিচ্ছেন 'এবারের বিজয়ী আমি'। পুস্কার মেলা ভারতের একটি ঐতিহ্যও বহন করে। মেলায় সুদর্শন উটের পাশাপাশি সবচেয়ে বড় গোঁফ এবং সুন্দরী বধূও নির্বাচিত করা হয়। আর মেলায় এ বছর থেকে চালু হয়েছে ক্রিকেট ম্যাচও।

 

 

সর্বশেষ খবর