মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা

ছবির হাটের দশম বর্ষপূর্তি

ছবির হাটের দশম বর্ষপূর্তি

জমে উঠেছে সংস্কৃতিচর্চা কেন্দ্র ছবির হাটের দশ বছর পূর্তির মাসব্যাপী অনুষ্ঠানমালা। প্রতিদিনের আয়োজনে রয়েছে শিল্পকর্মের প্রদর্শনী, সংগীতানুষ্ঠান, লাইট অ্যান্ড শ্যাডো শো, পাবলিক অ্যান্ড পারফরম্যান্স শো ইত্যাদি। দশক পূর্তির আয়োজনে ছবির হাটের সঙ্গে সংশ্লিষ্টদের পাশাপাশি রাজধানীর বিভিন্ন এলাকার মানুষেরও ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। দেশের চলমান রাজনৈতিক সংকটের মধ্য দিয়েও সংগঠনটি তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং সাধারণ মানুষের মাঝেও এর স্বতঃস্ফূর্ততা প্রত্যক্ষ করা যাচ্ছে। দশ বছর পূর্তির মাসব্যাপী সাংস্কৃতিক কার্যক্রমের দ্বিতীয় দিন গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত হলো রাজবাড়ীর ঐতিহ্যবাহী অ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক শো।

নানা কসরতের মধ্য দিয়ে শিল্পীরা দর্শকদের সামনে শৈল্পিকভাবে নিজেদের তুলে ধরেন। রাজবাড়ী থেকে আগত এ দলটির পরিবেশনায় ছবির হাট প্রাঙ্গণে উপস্থিত দর্শকরা বিমোহিত হন শিল্পীদের শারীরিক কসরতের নান্দনিকতায়। এ ছাড়া এ আয়োজনে একই সঙ্গে ছিল মাসব্যাপী কার্যক্রমের প্রথম দশ দিনের শতাধিক শিল্পীর শতাধিক শিল্পকর্মের প্রদর্শনী। আগামী ১০ ডিসেম্বর শেষ হবে মাসব্যাপী কার্যক্রমের প্রথম দশ দিনের প্রদর্শনী। এরপর ১০ থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে লাইট অ্যান্ড শ্যাডো শো। আর ২০ থেকে ৩১ ডিসেম্বর পাবলিক অ্যান্ড পারফরম্যান্স আর্ট শোর মধ্য দিয়ে শেষ হবে ছবির হাটের দশ বছর পূর্তির মাসব্যাপী সাংস্কৃতিক কার্যক্রম। প্রসঙ্গত, ১ ডিসেম্বর বিকালে শুরু হয় মাসব্যাপী এ আয়োজনের শুভসূচনা।

আজ ৩ ডিসেম্বর বাংলা একাডেমির ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী

আজ ৩ ডিসেম্বর বাংলা একাডেমির ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। নানা আয়োজন দিবসটি উদযাপন করবে বাংলা একাডেমি। সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়েই শুরু হবে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের কার্যক্রম।

শেষ হলো প্রতিবন্ধী শিশু-কিশোরদের তৈরি পণ্যের প্রদর্শনী

রাজধানীর দৃক গ্যালারিতে শেষ হলো প্রতিবন্ধী শিশু-কিশোরদের তৈরি পণ্যের দুই দিনের প্রদর্শনী। সিড (সোসাইটি ফর এডুকেশন অ্যান্ড ইনক্লুশন অব দি ডিস অ্যাবল্ড) এবং অ্যাকশন এইড বাংলাদেশের যৌথ আয়োজনে ১ ডিসেম্বর এই প্রদর্শনীর উদ্বোধন করেন অটিস্টিক, বুদ্ধি ও বহুমাত্রিক প্রতিবন্ধী শিশু-কিশোররা। সহিংসতার বিরুদ্ধে আজ উদীচীর সমাবেশ ও গণমিছিল

দেশের চলমান অস্থিরতা ও সহিংস রাজনৈতিক পরিস্থিতির প্রতিবাদে আজ সমাবেশ ও গণমিছিলের আয়োজন করেছে উদীচী শিল্পীগোষ্ঠী। বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিতব্য এ আয়োজনে বক্তব্য রাখবেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী, সাধারণ সম্পাদক প্রবীর সরদারসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতারা। সমাবেশ শেষে প্রেসক্লাবের সামনে থেকে একটি গণমিছিল শাহবাগে গিয়ে শেষ হবে।

 

 

সর্বশেষ খবর