মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা

রক্ত দিয়ে হলেও চুক্তি বাস্তবায়নে বাধ্য করা হবে : জেএসএস

রক্ত দিয়ে হলেও পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নে সরকারকে বাধ্য করা হবে। হতাশ নয়, এক ও ঐক্যবদ্ধ শক্তি দিয়ে জুম্ম জনগণকে চুক্তি বাস্তবায়ন আন্দোলনে প্রস্তুত থাকতে হবে।

চুক্তির ১৬ বছর পূর্তি উপলক্ষে গতকাল সকাল ১০টায় রাঙামাটি জিমনেসিয়াম চত্বরে জনসংহতি সমিতির জেলা সভাপতি গুণেন্দু বিকাশ চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সমিতির সহ সভাপতি, পার্বত্য আঞ্চলিক পরিষদ সদস্য ও আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটির প্রার্থী ঊষাতন তালুকদার। আরও বক্তব্য রাখেন, এম এন লারমা মেমোরিয়েল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা চন্দন বিশ্বাস, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সভাপতি জরিতা চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি ত্রিজিনাদ চাকমা প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন জনসংহতি সমিতির জেলা সাধারণ সম্পাদক নীলোৎপল খীসা ও পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সাধারণ সম্পাদক সুপ্রভা চাকমা। সমাবেশ শেষে শহরে এক গণর্যালি বের করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ঊষাতন তালুকদার বলেন, পাহাড়ের মানুষ শাসকগোষ্ঠীর নির্যাতন নিপীড়নের শিকার। সন্ত্রাসী সংগঠন ইউপিডিএফকে দিয়ে জুম্ম জনগণের আন্দোলনকে ধংস করে দিতে চায়। আর চুপ করে বসে থাকলে চলবে না। জুম্ম জনগণ সবাইকে এক ও ঐক্যবদ্ধ শক্তি দিয়ে সব ষড়যন্ত্র, নির্যাতন, নিপীড়ন প্রতিরোধ করতে হবে।

তিনি বলেন, সরকার বারবার পার্বত্য চুক্তি বাস্তবায়নের অঙ্গীকার করেও তা রক্ষা করেনি। সম্প্রতি খাগড়াছড়ি সফরে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবার ক্ষমতায় গেলে পার্বত্য চুক্তি পুরোপুরি বাস্তবায়ন করা হবে বলে একই প্রতিশ্রুতির কথা বলেন। আমরা আর কোনো প্রতিশ্রুতি শুনতে চাই না। জুম্ম জনগণকে আর ভুলিয়ে ভালিয়ে রাখা যাবে না। কোনোরকম বঞ্চিতও করা যাবে না। আন্দোলনের মাধ্যমে আমাদের অধিকার ফিরিয়ে দিতে বাধ্য করা হবে।

সর্বশেষ খবর