মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা

পদত্যাগ করবেন না থাই প্রধানমন্ত্রী

পদত্যাগ করবেন না থাই প্রধানমন্ত্রী

সরকার বিরোধীদের দাবি সত্ত্বেও পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশে গতকাল দেওয়া এক ভাষণে ইংলাক জানান, প্রধানমন্ত্রী হিসেবে সংবিধান অমান্য করে ক্ষমতা ত্যাগ করবেন না তিনি। এদিকে রাজধানী ব্যাংককে গতকাল নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারীদের মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে।

বিক্ষোভকারীদের দাবি, পদত্যাগ করে তাদের গঠন করা 'গণপরিষদের' কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। এর আগে আস্থাভোটে টিকে যাওয়ার পর আগাম নির্বাচনের সম্ভাবনা বাতিল করে দেন ইংলাক। সপ্তাহব্যাপী বিক্ষোভের পর ইংলাক বলেন, আমি আমার জনগণের জন্য সবকিছু করতে রাজি। তবে একজন প্রধানমন্ত্রী হিসেবে আমি অবশ্যই সংবিধান মেনে চলব। সেনাবাহিনী প্রসঙ্গে ইংলাক বলেন, সেনাবাহিনী নিরপেক্ষ ভূমিকা পালন করবে। তারা দেশে শান্তি দেখতে চায়।

বিরোধীদলীয় 'লাল শার্ট' এবং সরকারদলীয় 'হলুদ শার্টের' মধ্যে গতকালও বিভিন্ন স্থানে সংঘর্ষ হয়েছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ করেছে। এদিকে থাইল্যান্ডে অবস্থিত কার্যালয় বন্ধ করে দিয়েছে জাতিসংঘ। বহু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। বিবিসি, আলজাজিরা।

 

 

সর্বশেষ খবর