সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা

সাদা পতাকা মিছিলে সহিংসতার প্রতিবাদ ব্যবসায়ীদের

সাদা পতাকা মিছিলে সহিংসতার প্রতিবাদ ব্যবসায়ীদের

অতীতে নিজেদের স্বার্থ-সংশ্লিষ্ট দাবিতে সরকারের সঙ্গে নানান দেন-দরবার করলেও এবার শান্তি প্রতিষ্ঠার দাবিতে রাজপথে নেমেছেন সারা দেশের প্রায় ৫০ লাখ ব্যবসায়ী। হরতাল-অবরোধের মতো রাজনৈতিক কর্মসূচির আড়ালে দেশজুড়ে সংঘাত-সহিংসতা ও নাশকতার নিন্দা জানিয়ে তারা বলেছেন, রাজনীতিবিদরা ব্যর্থ হলে ক্ষমতা ব্যবসায়ীদের হাতে তুলে দিন। দেশের রাজারা মানুষ হত্যা করছে। ৫৪ হাজার বর্গমাইলের মানুষ আজ কারারুদ্ধ। ব্যবসায়ীদের নিরাপত্তা সরকারকেই দিতে হবে। গতকাল সকালে রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনের সামনে ব্যবসায়ীদের সাদা পতাকা নিয়ে প্রতিবাদ বন্ধনের কেন্দ্রীয় কর্মসূচিতে অংশ নিয়ে এসব কথা বলেছেন দেশের শীর্ষ ব্যবসায়ী নেতারা। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) পূর্ব-ঘোষণা অনুযায়ী সারা দেশে একযোগে বেলা সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত এই কর্মসূচি পালন করে। সারা দেশের হাজার হাজার সাধারণ ব্যবসায়ী বিভিন্ন স্থানে সাদা পতাকা নিয়ে প্রতিবাদ বন্ধনে অংশ নিয়েছেন বলে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বেলা সাড়ে ১১টার আগেই রাজধানীর দৈনিক বাংলা মোড় থেকে মতিঝিলে কেন্দ্রীয় ব্যাংকসহ এর আশপাশের এলাকায় হাজার হাজার ব্যবসায়ী সাদা পতাকা নিয়ে প্রতিবাদবন্ধনে অংশ নেন। পুরো মতিঝিল এলাকার অধিকাংশ ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানের মালিক, কর্মকর্তা ও কর্মচারীরা এই কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করে রাজপথে নামেন। এ কর্মসূচিকে কেন্দ্র করে সকাল ১১টার আগেই মতিঝিল ও এর আশপাশের সড়কগুলোতে যানচলাচল বন্ধ করে দেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। রাজধানীর বিভিন্ন স্থান থেকে শতাধিক বাণিজ্য সংগঠনের ব্যানারে ব্যবসায়ীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে ফেডারেশন ভবনের সামনে জড়ো হন। বিজিএমইএ, বিকেএমইএ ও বিটিএমইএ যৌথভাবে রাজধানীর কাওরানবাজার থেকে একটি মিছিল নিয়ে কর্মসূচিতে অংশ নেয়। এতে আরও অংশ নিয়েছেন বসুন্ধরা শপিংমল ও ইস্টার্ন প্লাজার দোকান মালিক ব্যবসায়ীরা। সাদা পতাকা হাতে নিয়ে এই প্রতিবাদবন্ধন কর্মসূচিতে ব্যবসায়ীদের মুখে মুখে স্লোগান ছিল_ শান্তি চাই, শান্তি চাই।

এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মো. হেলাল উদ্দিনের উপস্থাপনায় ওই প্রতিবাদবন্ধনে সংগঠনের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ বলেন, আমরা দেশে শান্তি চাই। আমাদেরকে রাজপথে নামতে বাধ্য করবেন না। রাজনৈতিক সমস্যা রাজনৈতিকভাবেই সমাধান করুন। নইলে আগামীতে আরও কঠিন সংগ্রামে নামতে বাধ্য হব। ব্যবসায়ী নেতা আবদুল আউয়াল মিন্টুর মুক্তিও দাবি করেন তিনি। এফবিসিসিআইর সাবেক সভাপতি সালমান এফ রহমান রাজনীতিবিদদের উদ্দেশে বলেন, রাজনীতিবিদরা ব্যর্থ হলে ক্ষমতা ব্যবসায়ীদের হাতে তুলে দিন। যদি রাজনৈতিক সমস্যা সমাধানে ব্যর্থ হন, তাহলে আমাদের (ব্যবসায়ীদের) রাস্তায় নামতে হবে। সাবেক সভাপতি মীর নাসির হোসেন বলেন, মানুষ শান্তিতে থাকতে চায়। ব্যবসায়ীরা নিরাপদে ব্যবসা করতে চায়। সাবেক সভাপতি আনিসুল হক বলেন, আজ আমরা এ কেমন বাংলাদেশ দেখছি? যেখানে কোনো মানুষ নিরাপদ নয়। ৫৪ হাজার বর্গমাইলের বাংলাদেশে আজ সবাই কারারুদ্ধ।

সাবেক সভাপতি এ কে আজাদ বলেন, আজকের এই সাদা পতাকার প্রতিবাদবন্ধন কর্মসূচির পরেও যদি কোনো সমাধানে পেঁৗছানো না হয়, তাহলে দুই নেত্রীর বাসভবনের সামনে অনির্দিষ্টকালের জন্য ব্যবসায়ীদের অবস্থান কর্মসূচি দেওয়া হবে। বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম বলেন, আমরা এই অসুস্থ রাজনীতি চাই না। এর অবসান চাই। এ ছাড়াও প্রতিবাদবন্ধনে বক্তব্য দেন এফবিসিসিআইর সাবেক সভাপতি মাহবুবুর রহমান, সাবেক প্রথম সহ-সভাপতি কামাল উদ্দিন আহমেদ, মোহাম্মদ আলী, আবুল কাসেম ও মোহাম্মদ জসিম উদ্দিন, সাবেক সহ-সভাপতি দেওয়ান সুলতান আহমেদ, বর্তমান প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী, রিহ্যাবের সহ-সভাপতি মো. লিয়াকত আলী প্রমুখ। এদিকে এফবিসিসিআই জানিয়েছে, দেশের চলমান রাজনৈতিক সহিংসতায় হরতাল ও অবরোধের প্রতিবাদে ব্যবসা-বান্ধব পরিবেশ সৃষ্টির দাবিতে তাদের কর্মসূচিতে ঢাকাসহ দেশের সব জেলা চেম্বার ও অ্যাসোসিয়েশন, বিভিন্ন দোকান মালিক সমিতি ও স্ব স্ব ব্যবসা প্রতিষ্ঠানের প্রধান সাদা পতাকা হাতে নিয়ে প্রতিবাদবন্ধন কর্মসূচি পালন করেছেন। এতে ব্যবসায়ী নেতাসহ সর্বস্তরের প্রায় ৫০ লাখ ব্যবসায়ী স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছেন। পুরান ঢাকার পাটুয়াটুলী এবং বাবুবাজারে এই কর্মসূচি পালন করেছেন ঘড়ি ব্যবসায়ী সমিতি।

চট্টগ্রাম : চিটাগাং চেম্বারের নেতৃত্বে চট্টগ্রামের ব্যবসায়ীরা কর্মসূচি পালন করেন। চেম্বার হাউসের সামনে অনুষ্ঠিত এ কর্মসূচিতে বক্তারা দেশের শিল্প, ব্যবসা-বাণিজ্য তথা অর্থনীতির স্বার্থে সব রাজনৈতিক দলকে ঐকমত্যের ভিত্তিতে বিদ্যমান অচলাবস্থা নিরসনের আহ্বান জানান। বক্তব্য দেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সৈয়দ জামাল আহমেদ, এম এ ছালাম, আবদুল ওহাব প্রমুখ ব্যবসায়ী নেতা।

খুলনা : খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে মহানগরীতে সাদা পতাকা হাতে মানববন্ধন করেছে ব্যবসায়ী সমাজ। এ সময় ব্যবসায়ীরা সংঘাত, প্রাণহানি ও শিল্প ব্যাণিজ্য ধ্বংসের পথ পরিহার করে শান্তির লক্ষ্যে এবং দেশের ব্যবসা-বাণিজ্যিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের দাবিতে স্লোগান দেন। এফবিসিসিআইর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে খুলনার ব্যবসায়ী সমাজ সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ মানববন্ধন করে। খুলনা চেম্বার সভাপতি কাজী আমিনুল হকসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

সিলেট : সংঘাত ও নৈরাজ্যের পথ পরিহার করে রাজনৈতিক দলগুলোকে শান্তির পক্ষে অবস্থান নেওয়ার দাবিতে সিলেটেও সাদা পতাকা হাতে মানববন্ধন করেছেন ব্যবসায়ীরা। সকালে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এবং সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স পৃথক এই কর্মসূচি পালন করেন। সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সিলেট চেম্বার অব কমার্সের উদ্যোগে জেলরোডে চেম্বার ভবনের সামনে সাদা পতাকা হাতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে সিলেট চেম্বারের সদস্য ছাড়াও বাংলাদেশ কম্পিউটার সমিতি সিলেট শাখা, সিলেট ব্যবসায়ী পরিষদ, বাংলাদেশ সিএনজি স্টেশন অ্যান্ড ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশন নেতারা অংশ নেন।

রংপুর : জেলা ও মহানগর দোকান মালিক সমিতির ব্যানারে রংপুর প্রেসক্লাবের সামনে হাজার হাজার ব্যবসায়ী সাদা পতাকা নিয়ে সকাল সাড়ে ১১টা থেকে আধা ঘণ্টার মানববন্ধন কর্মসূচি পালন করেন। কর্মসূচি চলাকালে বাংলাদেশ দোকান মালিক সমিতির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান কাজী মো. জুন্নুন সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

নারায়ণগঞ্জ : সকালে নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এনসিসিআই) তত্ত্বাবধানে নারায়ণগঞ্জের ৮টি জাতীয় ভিত্তিক ও ৩২টি স্থানীয় ব্যবসায়ী সংগঠনের ব্যবসায়ীরা 'সংঘাত, প্রাণহানি, শিল্প-বাণিজ্য ও দোকানপাট ধ্বংস নয়_ সংলাপের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সাদা পতাকার মানববন্ধন কর্মসূচি' আয়োজন করে। এ মানববন্ধন পরে সমাবেশে রূপ নেয়। সেখানে বক্তব্য দিতে গিয়ে বক্তারা এসব আহ্বান জানান।

সকাল ১১টা হতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চাষাঢ়া গোল চত্বর এলাকায় সমাবেশে ৪০টি ব্যবসায়ী সংগঠনের কয়েক হাজারের অধিক ব্যবসায়ী ও তাদের কর্মকর্তা, শ্রমিক, কর্মচারী ও একই সঙ্গে শ্রমিক নেতারাসহ অংশগ্রহণ করেন।

সমাবেশে সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এনসিসিআই) ও বিকেএমইএ সভাপতি একেএম সেলিম ওসমান।

নরসিংদী : বেলা সাড়ে ১২টার দিকে চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ও বাজার বণিক সমিতির উদ্যোগে বাসস্ট্যান্ড ও নরসিংদী প্রেসক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করা হয়। এতে জেলার কয়েকশ ব্যবসায়ী অংশ নেয়। এ সময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ চেম্বারের সভাপতি মোশাররফ হোসেনসহ ব্যবসায়ী নেতারা।

বরিশাল : শিল্প-বাণিজ্য রক্ষা এবং ব্যবসার সুষ্ঠু পরিবেশ সৃষ্টির দাবিতে দেশের প্রধান দুই নেত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন বরিশালের ব্যবসায়ী সমাজ। এই দাবিতে তারা সাদা পতাকা হাতে নিয়ে বরিশাল নগরীতে মানববন্ধন করেছে। বেলা ১২টায় নগরীর প্রাণকেন্দ্র সদর রোডের অশ্বিনী কুমার হল চত্বরে বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বিভিন্ন শ্রেণীর ব্যবসায়ীরা অংশ নেয়। বক্তৃতা করেন চেম্বার সভাপতি সাইদুর রহমান রিন্টু, শিল্পপতি বিজয় কৃষ্ণ দে ও সাবেক মেয়র শওকত হোসেন হিরণসহ নেতারা।

দিনাজপুর : হরতাল ও নৈরাজ্যের পথ পরিহার করে শান্তির পথে আসার আহ্বান জানিয়ে সাদা পতাকা নিয়ে মানববন্ধন করেছে দিনাজপুরের ব্যবসায়ী সমাজ। জেলা দোকানদার মালিক সমিতির ব্যানারে দুপুরে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। বক্তব্য রাখেন, দোকানদার মালিক সমিতির সভাপতি আনিসুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক জহির শাহ প্রমুখ।

রাঙামাটি : চেম্বার অব কমার্সের উদ্যোগে সাদা পতাকা মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ১১টায় শহরের চেম্বার অব কমার্স কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে নেতৃত্ব দেন জেলা চেম্বার অব কমার্স সভাপতি মো. মাহাববুর রহমান। এ ছাড়া সংঘাত, প্রাণহানি, শিল্প-বাণিজ্য ধ্বংসের পথ পরিহার করে শান্তির স্বপক্ষে দেশের ব্যবসায়ী সমাজের বিভিন্ন দাবি সংবলিত ব্যানার-ফেস্টুন নিয়ে চেম্বারের সদস্যসহ বভিন্ন শ্রেণী-পেশার সাধারণ মানুষ মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

কুষ্টিয়া : চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ব্যানারে সাদা পতাকার মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বেলা সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সামনে সংঘাত, প্রাণহানি, শিল্প বাণিজ্য ধ্বংসের পথ পরিহার করে শান্তির স্বপক্ষে দেশের ব্যবসায়ী সমাজের এই মানববন্ধন থেকে বক্তব্য রাখেন, কুষ্টিয়া চেম্বার অব কর্মাসের সভাপতি আবুল কাশেম। এই সময় চেম্বার অব কর্মাসের নেতারা ছাড়াও সর্বস্তরের ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন।

জামালপুর : চলমান রাজনৈতিক অস্থিরতার প্রতিবাদে এবং ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টির দাবিতে জামালপুরে রাস্তায় অবস্থান নিয়ে সাদা পতাকা হাতে মানববন্ধন করেছে ব্যবসায়ীরা। জামালপুর চেম্বর অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে দুপুরে শহরের প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানের সামনে রাস্তায় সাদা পতাকা নিয়ে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করে ব্যবসায়ীরা। বক্তব্য রাখেন এফবিসিসিআই'র পরিচালক ও জামালপুর চেম্বারের সভাপতি রেজাউল করিম রেজনু, জামালপুর চেম্বারের পরিচালক একরামুল হোসেন নবীন, আনিছুর রহমান মানিক প্রমুখ।

 

 

সর্বশেষ খবর